• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বৃষ্টি শঙ্কায় বিশ্বকাপ ফাইনালের নিয়ম পরিবর্তন 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১২ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩৬ পিএম
বৃষ্টি শঙ্কায় ফাইনালের নিয়ম পরিবর্তন 
টি-টোয়েন্টি বিশ্বকাপ

নিউজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার বৃষ্টি বেশ ভালোভাবেই বাগড়া দিয়েছে। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডসহ আফগানিস্তানের দুটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টির তোড়ে। এবার ফাইনাল ম্যাচেও চোখ রাঙাচ্ছে বৃষ্টি। আর তাই ফাইনাল ম্যাচের নিয়মে কিছু রদবদল করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা (আইসিসি)।

সূচি অনুযায়ী, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় রোববার (১৩ নভেম্বর) দুপুর ২টায় মাঠে গড়াবে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার ফাইনাল ম্যাচ। কিন্তু অস্ট্রেলিয়ার আবহাওয়া অফিসের তথ্যমতে, রোববার মেলবোর্নে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। ১৫ থেকে ২৫ মিলিমিটার বৃষ্টি হতে পারে। ঘণ্টায় ১৫ থেকে ২৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

আইসিসির নিয়ম অনুযায়ী, বৃষ্টির কারণে রোববার ফাইনাল অনুষ্ঠিত না হলে খেলা গড়াবে সোমবারের (১৪ নভেম্বর) রিজার্ভ ডেতে। ফাইনাল ফলাফল নির্ধারণের জন্য উভয় দলকে কমপক্ষে ১০ ওভার করে খেলতে হবে। তবে বৃষ্টির কারণে খেলা বাধাগ্রস্ত হলে ২০ ওভারের সম্পূর্ণ ম্যাচ রিজার্ভ ডেতে শুরু করা যেতে পারে।

কিন্তু দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবারও ৯৫ শতাংশ বৃষ্টির আশঙ্কা রয়েছে। এদিন ৫ থেকে ১৫ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া ঘণ্টায় ২৫ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

এমন পরিস্থিতিতে ফাইনালের নিয়মে কিছুটা পরিবর্তন এনেছে আইসিসি। ম্যাচের দিনে বৃষ্টির কথা মাথায় রেখে অতিরিক্ত রাখা হচ্ছে ত্রিশ মিনিট সময়। রিজার্ভ ডেতে এ অতিরিক্ত সময়টা হবে ২ ঘন্টা। আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত। সোমবার অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে খেলা শেষ করার জন্য।

তবে বৃষ্টির কারণে ফাইনাল খেলা সম্ভব না হলে এককভাবে চ্যাম্পিয়ন হওয়া হবে না বাবর বা বাটলারদের। আইসিসির নিয়ম অনুযায়ী, দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। ভাগাভাগি হয়ে যাবে শিরোপা এবং আর্থিক পুরষ্কারও। অবশ্য বড় টুর্নামেন্টের ফাইনাল ভেস্তে যাওয়ার ঘটনা আগেও ঘটেছে। বৃষ্টির কারণে ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ভাগাভাগি হয়েছিল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image