• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পাকিস্তান-আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১১


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫২ এএম
পাকিস্তান-আফগানিস্তানে
শক্তিশালী ভূমিকম্পে  নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে উৎপত্তি হওয়া ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভূত হয় ভারত ও পাকিস্তানেও। পাকিস্তানে ৯ জন ছাড়াও আফগানিস্তানে ২ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। 

আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী আফগান অঞ্চল বাদাকসানের জুর্ম শহরে মঙ্গলবার (২১ মার্চ) রাতে আঘাত হানে ৬ দশমিক ৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প। 

জুর্ম শহরের ৪০ কিলোমিটার উত্তরপূর্বে ভূমিকম্পটি সংঘটিত হয়। মাটির ১৮৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে এটি উৎপত্তি হয়। জুর্ম শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত। 

আফগানিস্তানে ভূমিকম্পের আঘাতে উত্তরপূর্বাঞ্চলের লাঘমান প্রদেশে দুইজন নিহত হয়েছেন। এছাড়া ওই অঞ্চলে অন্তত আরো ৮ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমী।

অপরদিকে পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে নিহত হয়েছেন ৯ জন। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে খাইবার পাখতুনখাওয়া।  বিলাল ফাইজি নামে খাইবার পাখতুনখাওয়ার আঞ্চলিক উদ্ধার সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ভূমিকম্পের আঘাতে কোথাও কোথাও ভূমি ধসের ঘটনা ঘটে, এতে করে যান চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। এবং যারা নিহত হয়েছেন তাদের বেশিরভাগের প্রাণই গেছে ভবনের ছাদ ধসে পড়ে। 

ভূমিকম্পের শক্তিশালী কম্পন টের পান পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, লাহোর ও ভারতের রাজধানী নয়া দিল্লি ও শ্রীনগরের মানুষ। ইসলামাবাদে ভূমিকম্পের ঝাঁকুনি এতটাই বেশি ছিল যে, মানুষ ভয়ে ঘর-বাড়ি থেকে বের হয়ে যান। 

ইসলামাবাদের বাসিন্দারা জানিয়েছে, ভূমিকম্পের পর অনেকে নিজ বাড়িতে ফাটল দেখতে পেয়েছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image