• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দিনাজপুর বিরামপুরে লিচু সরবরাহসহ বেড়েছে লিচুর দাম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪৫ পিএম
দিনাজপুর বিরামপুরে লিচু সরবরাহসহ বেড়েছে
লিচু

এম,ডি রেজওয়ান আলী, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুর বিরামপুরে এবছর লিচুর ব্যাপক ফলন হয়েছে। বর্তমানে জেলার বিরামপুর উপজেলার হাট-বাজারগুলোতে প্রচুর পরিমানে লিচু উঠতে আরম্ভ করেছে। আগের তুলনায় এখন সরবরাহ বেড়েছে। তবে সরবরাহ বাড়ার সাথে সাথে বেড়েছে দামও। এতে সপ্তাহ ব্যবধানে প্রকারভেদে প্রতি হাজার লিচুতে ১-৩ হাজার টাকা দাম বেড়েছে। 

উপজেলার সকল হাট বাজার ঘুরে সরেজমিনে দেখা যায়, প্রতিটি হাট-বাজারে লিচুর সরবরাহের দাম বেড়েই চলেছে। ক্রেতা-বিক্রেতাদের প্রতিটি বাজার মুখরিত রূপ নিয়েছে। এছাড়াও সপ্তাহিক ছুটির দিন হওয়ায় বাজারে বাড়তি ক্রেতার ভীড় অনেক বেশি। এতে অন্যান্য দিনে তুলনায় বেশি দামে লিচু বিক্রি হওয়ার চিত্র দেখা যায়। এতো মানুষের ভীড়ের কারণে সড়কে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। 

বিরামপুর উপজেলার প্রধান লিচুর বাজার শহরের ঢাকা মোড় পুরাতন বাজার,নতুন বাজার,কলেজ বাজার মার্কেটে গিয়ে দেখা যায়,আগের তুলনায় এখন বেশি লিচুর সরবরাহ হচ্ছে। পাশাপাশি বাড়ছে ক্রেতা-বিক্রেতার সমাগম। ঢাকা মোড়ে জায়গা কম ও যানজট থাকায় লিচু ও ক্রেতাদের ভীড় থাকায় শহর ও উপজেলা ভুক্ত সকল হাট বাজার গুলো এবং রাস্তার দু’পাশেও লিচুর বেচাকেনা চলছে।

বাজারে গত ২-৩ দিন আগেও মাদ্রাজি জাতের প্রতি হাজার লিচু ১-২ হাজার টাকা দরে,বেদানা জাতের ৪ থেকে সাড়ে ৪ হাজারে ও চায়না-থ্রি লিচু ৫ হাজার টাকা দরে বিক্রি হয়েছে। বর্তমানে সেই লিচু শুক্রবার থেকে প্রকারভেদে ১-৩ হাজার টাকা পর্যন্ত বেড়েছে। ফলে বর্তমানে প্রতি হাজার মাদ্রাজি জাতের লিচু ২-৩ হাজার টাকা,বেদানা জাতের ৪ থেকে সাড়ে ৭ হাজার টাকা ও চায়না-থ্রি ৫-৮ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। বাজারের এমন অবস্থা হওয়ায় নিম্ন ও মধ্যবিত্তদের মধ্যে লিচু কেনার বেশ কষ্টের চিত্র দেখা যায়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image