• ঢাকা
  • শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ; ০৪ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৩ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:৩৪ এএম
হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী
নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ

ডেস্ক রেপার্টার: জনপ্রিয় নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মবার্ষিকী।  ১৯৪৮ সালের ১৩ নভেম্বর এই দিনে জন্মগ্রহণ করেন তিনি।.

হুমায়ূন আহমেদের প্রকাশিত গ্রন্থসংখ্যা তিন শতাধিক। তাঁর লেখা অন্যতম উপন্যাসগুলো হলো 'নন্দিত নরকে', 'মধ্যাহ্ন', 'জোছনা ও জননীর গল্প', 'মাতাল হাওয়া' ইত্যাদি। তাঁর লেখা উপন্যাসের জনপ্রিয় চারটি চরিত্র হলো হিমু, রুপা, মিসির আলী ও শুভ্র।.

ঔপন্যাসিক, ছোটগল্পকার ও গীতিকার হিসেবে হুমায়ূন আহমেদ যেমন জনপ্রিয়তা পেয়েছেন, তেমনি নাটক ও চলচ্চিত্র নির্মাণ করেও লাখো মানুষের হৃদয় জয় করে নিয়েছেন।.

হুমায়ূন আহমেদ নির্মিত উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে ‘আগুনের পরশমণি’, ‘দুই দুয়ারী’, ‘শ্রাবণ মেঘের দিন’,‌ ‘শ্যামল ছায়া’, ‘চন্দ্রকথা’ ও ‘ঘেটুপুত্র কমলা’ ইত্যাদি। তাঁর লেখা উল্লেখযোগ্য নাটকগুলো হলো ‘এইসব দিনরাত্রি’, ‘অয়োময়’, ‘কোথাও কেউ নেই’, ‘নক্ষত্রের রাত’, ‘আজ রবিবার’ ইত্যাদি।.

পেশাজীবনে হুমায়ূন আহমেদ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক। পরে তিনি শিক্ষকতা ছেড়ে লেখালেখিতে নিয়মিত হন।.

বাংলা সাহিত্যের কিংবদন্তি এই লেখক ক্যানসারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯ জুলাই ইন্তেকাল করেন।.

 . .

ঢাকানিউজ২৪.কম / কেএন

শুভ জন্মদিন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image