• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভুটানের সঙ্গে বাণিজ্য আরো বৃদ্ধি পাবে: টিপু মুনশি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:০৪ পিএম
উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং পর্যটন বাড়বে।
ভুটানের সঙ্গে টিপু মুনশি

নিউজ ডেস্ক:   বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ ভুটানসহ প্রতিবেশী দেশের সঙ্গে আকাশপথে যোগাযোগ স্থাপন করতে দেশের সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক বিমানবন্দর হিসেবে ঘোষণা করা হয়েছে এবং এর প্রয়োজনীয় উন্নয়নের কাজ হাতে নেওয়া হয়েছে। তৃতীয় দেশের মধ্য দিয়ে ভুটানের সঙ্গে সড়ক যোগাযোগের মাধ্যমে উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং পর্যটন বাড়বে।

তিনি আরও বলেন, সৈয়দপুর আঞ্চলিক বিমানবন্দর এবং বাংলাবান্ধা ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে বাণিজ্য ও যোগাযোগ বাড়বে। বাংলাদেশ ও ভুটানের মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ উভয় দেশের জন্য লাভজনক হবে। বাংলাদেশ-ভুটান অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরের ফলে উভয় দেশের নতুন যুগের সূচনা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বৃহস্পতিবার সচিবালয়ে নিজের অফিস কক্ষে ভুটানের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব দেব দাশো কর্মা শেরিনের নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠক এসব কথা বলেন। বাংলাদেশ-ভুটান সচিব পর্যায়ের অষ্টম সভায় যোগ দিতে প্রতিনিধি দলটি ঢাকায় এসেছিল।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২০ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশ-ভুটান পিটিএ স্বাক্ষর হয়। গত ১ জুলাই উভয় দেশ প্রয়োজনীয় এসআরও জারি করেছে। এ চুক্তির ফলে ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশের বাজারে এবং বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানের বাজারে শুল্ক্কমুক্ত সুবিধা পাচ্ছে। এর ফলে উভয় দেশের মধ্যে বাণিজ্য বাড়বে।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image