• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সিরামিক শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম বৃদ্ধি নয়: বিসিএমইএ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৪ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:১১ পিএম
সিরাজুল ইসলাম
বক্তব্য রাখছেন সংগঠনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা

সুমন দত্ত: সরকারের প্রতি গ্যাসের মূল্য বৃদ্ধি না করার আহবান জানিয়েছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশান। সোমবার ঢাকা রিপোর্টস ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানায় সংগঠনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন সংগঠনের অন্য শীর্ষ নেতৃবৃন্দ। 

সিরাজুল ইসলাম মোল্লা বলেন, দেশে ছোট বড় মিলিয়ে ৭০টি সিরামিক ইন্ডাস্ট্রি আছে। সেখানে কাজ করে প্রায় ৫ লক্ষাধিক শ্রমিক। তিন প্রকার সিরামিক পণ্য তৈরি হয় বাংলাদেশে। বিদেশে সিরামিক পণ্য রপ্তানি করে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন হয় এই খাত থেকে।   

তিনি বলেন, উন্নতমানের সিরামিক পণ্য উৎপাদন করতে প্রয়োজন উচ্চচাপের গ্যাস। সরকারের তিতাস কোম্পানি সেই গ্যাস ঠিকমত সরবরাহ করছে না। এরই মধ্যে তিতাস কোম্পানি নিজেদের লোকসান দেখিয়ে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করেছে। এনার্জি রেগুলেটারি কমিশন বিআরইসি সেই প্রস্তাবে সায় দিয়েছে। একই সঙ্গে বাসাবাড়ির গ্যাসের দামও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

 তিনি আরো বলেন, সিরামিক শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম বৃদ্ধি করলে এই সেক্টর ধ্বংস হয়ে যাবে।  আগে সিরামিক তৈরির কাঁচামাল বিদেশ থেকে আমদানি করে আনা হতো। এখন এই শিল্পের ৮০ পারসেন্ট কাঁচামাল এদেশ থেকেই সংগ্রহ করা হয়। এজন্য এদেশের সিরামিক এখন বিদেশে রপ্তানি হচ্ছে। কিন্তু গ্যাসের দাম বেড়ে গেলে এই শিল্পে উৎপাদিত পণ্যের দাম বেড়ে যাবে। 

এতে বিদেশি সিরামিকের দাম তুলনামূলক ভাবে সস্তা হয়ে যাবে। এদেশের সিরামিক পণ্য তখন আর কেউ কিনতে চাইবে না। প্রতিযোগিতামূলক বাজারে আমাদের দেশের সিরামিক পণ্য পিছিয়ে যাবে।

তিনি আরো বলেন, এছাড়া রাশিয়া ইউক্রেন যুদ্ধে বিশ্ব অর্থনীতিতে একটা নেতিবাচক প্রভাব পড়বে। এমন অবস্থায় গ্যাসের দাম বাড়ালে কাটা ঘায়ে নুনের ছিটার মতো কাজ হবে। তাই সরকারের কাছে গ্যাসের বর্তমান মূল্য না বাড়ানোর অনুরোধ জানান তিনি।     

ঢাকানিউজ২৪.কম / এসডি

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image