• ঢাকা
  • শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৬ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৬ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:০০ এএম;
শেখ কামাল, জন্মবার্ষিকী, বঙ্গবন্ধু
বঙ্গবন্ধু জ্যেষ্ঠ পুত্র ও ক্রীড়াসংগঠক শহীদ শেখ কামাল

লতিফুল বারী হামিম.

আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও বিশিষ্ট ক্রীড়া, ছাত্র ও সাংস্কৃতিক সংগঠক শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী। তিনি ছিলেন দূরদৃষ্টি সম্পন্ন মেধাবী ছাত্র ও দক্ষ সংগঠক। এ সাহসী তরুণ যুবককে কেন্দ্রকরে আর্বতিত হতো ঢাকা বিশ্ববিদ্যালয় ও টিএসসি কেন্দ্রীক সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন সমূহ ।.

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তদানীন্তন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন । ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে মাত্র ২৬ বছর বয়সে শাহাদাত বরণ করেন।.

শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।.

প্রাণবন্ত তরুণ যুবক বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও স্বাধীন বাংলাদেশের ক্রীড়া ও সংস্কৃতির ক্ষেত্রে অসামান্য অবদান রয়েছে।.

ব্যক্তিগতভাবে একাধারে বাস্কেটবল, ক্রিকেট ও ভলিবল খেলতেন। খেলোয়াড় শহিদ ক্যাপ্টেন শেখ কামাল একজন সফল ক্রীড়া সংগঠকও ছিলেন।.

যুদ্ধ পরবর্তী বাংলাদেশে যুব সমাজ যাতে পথভ্রষ্ট না হয় সে লক্ষ্যে শেখ কামাল ১৯৭২ সালে ‘আবাহনী ক্রীড়াচক্র’ প্রতিষ্ঠা করেন। খেলোয়াড়দের স্বাবলম্বী করার উদ্যোগ গ্রহণের পাশাপাশি তাদের কল্যাণের জন্য ১০ লাখ টাকার একটি ‘খেলোয়াড় কল্যাণ তহবিল’ ও গঠন করেন।.

শহিদ ক্যাপ্টেন শেখ কামাল নিজে একজন গুনী সেতার বাদক ও নাটককর্মী ছিলেন। থিয়েটার নাট্যদল ‘ঢাকা থিয়েটার’ গড়ে তোলার ক্ষেত্রে তাঁর ছিল বিশেষ অবদান। তিনি আধুনিক সঙ্গীত সংগঠন ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’ প্রতিষ্ঠা করেন। দেশ স্বাধীনের পূর্বে তিনি ‘মৃদঙ্গ’ নামের একটি সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠা করেন।.


স্বাধীনতা পরবর্তী বিভাজিত রাজনৈতিক পরিমন্ডলে বাংলাদেশ ছাত্রলীগকে সংগঠিত রাখতে বিশেষ ভূমিকা রাখেন। স্বাধীনতার পর সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন। কামাল বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এবং বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।.

১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণের আগে সমাজ বিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীক্ষা দিয়েছিলেন।.

বাংলাদেশের সে সময়ের শীর্ষ এথলেট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী সুলতানা খুকীর সাথে ১৯৭৫ সালের ১৪ জুলাই বিবাহবন্ধনে আবদ্ধ হন।.

তার প্রয়াণে জাতি একজন সফল সংগঠক ও প্রতিভা হারালো ।.

 .

.

ঢাকানিউজ২৪.কম /

শুভ জন্মদিন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image