• ঢাকা
  • শনিবার, ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শিবপূজা করলেন কেরালার গভর্নর আরিফ মহম্মদ খান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৯ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৩৪ পিএম
আরিফ
শিবের পূজা করছেন গভর্নর আরিফ মহম্মদ খান

নিউজ ডেস্ক:  ভারতের কেরালা রাজ্যের গভর্নর আরিফ মহম্মদ খান শনিবার (৮ জানুয়ারি) মধ্য প্রদেশের উজ্জয়ানে প্রতিষ্ঠিত বিখ্যাত মহাকালেশ্বর মন্দিরে ভগবান শিবের পূজা করেছেন। প্রায় ৪০ মিনিট তিনি মন্দিরে অবস্থান করেন। মন্দিরের ভোগ আরতিতে তিনি অংশ নেন। 

 করোনার কারণে তাকে আলাদা ভাবে মন্দিরে ভেতর নিয়ে যান পুরোহিতরা। সেখানে ফুল বেলপাতা দিয়ে শিবের মাথায় দুধ ঢালেন আরিফ মহম্মদ খান। পূজার ছবি ও ভিডিও প্রকাশ হলে তা নিমিষে ভাইরাল হয়ে যায়। 

 শুক্রবার সন্ধ্যায় কেরালা থেকে মধ্য প্রদেশ আসেন তিনি। শনিবার উজ্জয়নে পূজা দেবার জন্য মন্দিরে গমন করেন তিনি। ভারতে শিবের জাগ্রত ১২টি জোর্ত্যিরলিঙ্গের একটি উজ্জয়নের এই শিবলিঙ্গ। সাংবাদিকরা প্রশ্ন করলেন ভগবান শিবের কাছে তিনি কি চাইলেন? জবাবে আরিফ মহম্মদ খান বলেন, তিনি দেশ ও দশের মঙ্গলের জন্য শিবের পূজা দিয়েছেন। করোনা মহামারী তাড়াতাড়ি শেষ হউক। 

ছবিতে দেখা যাচ্ছে গলায় হলুদ চাদর ও রুদ্রক্ষীর মালা পরে  হাতজোড় করে শিবের পূজা দিচ্ছেন আরিফ মহম্মদ খান।

আরিফ মহম্মদ খানের রাজনীতি শুরু ভারতের কংগ্রেস পার্টি থেকে।  ভারতের মুসলিম নারীদের অধিকার নিয়ে তিনি ছিলেন সোচ্চার। শাহবানু মামলায় তিনি সবার নজর কাড়েন। তিনি তিন তালাক বিরোধী আন্দোলনে ছিলেন সক্রিয়। 

রাজীব গান্ধির সময় তিনি ইউনিয়ন মন্ত্রী ছিলেন। সে সময় ইসলামি আইন সংস্কার নিয়ে তার সঙ্গে রাজীব গান্ধির মতবিরোধ বিরোধ হলে তিনি কংগ্রেস পার্টি থেকে পদত্যাগ করে জনতা দলে যোগ দেন। এরপর জনতা দল ছেড়ে উত্তর প্রদেশে মায়াবতীর বহুজন সমাজ পার্টিতে নিজেকে সামিল করেন। ২০০৪ সালে তিনি বিজেপি পার্টিতে নাম লেখান। পরে সেই পার্টিও ত্যাগ করেন। পরে আবার ২০১৫ সালে পুনরায় বিজেপিতে যোগদান করেন। ২০১৯ সালে তিনি কেরালার গভর্নর নিযুক্ত হোন। বর্তমানে সেই দায়িত্ব পালন করছেন। 

আরিফ মহম্মদ খান জামিয়া মিলিয়া থেকে স্কুল পাস করেন। আলীগড় ইউনিভার্সিটি থেকে ডিগ্রি নেন। তিনি আলীগড় ইউনিভার্সিটির ছাত্র সংসদের সভাপতি ছিলেন।   সূত্র, ইন্ডিয়ান এক্সপ্রেস, পিটিআই

ঢাকানিউজ২৪.কম / এসডি

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image