• ঢাকা
  • মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীন-ব্রাজিল বদলে দিতে পারে বিশ্বব্যবস্থা : লুলা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫২ পিএম
চীন-ব্রাজিল বদলে দিতে পারে বিশ্বব্যবস্থা
লুলা দা সিলভা

আন্তর্জাতিক ডেস্ক : লুলা দা সিলভা বলেছেন, বিশ্বে যুক্তরাষ্ট্রের একক প্রভাব কমিয়ে চীনের যে নতুন বিশ্বব্যবস্থার পরিকল্পনা তা এগিয়ে নিতে আগ্রহী ব্রাজিল। শুক্রবার (১৪ এপ্রিল) ব্রাজিলের প্রেসিডেন্ট এ অবস্থান ব্যক্ত করেন। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চীনের কমিউনিস্ট পার্টির স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ঝাও লেজির সঙ্গে বৈঠককালে লুলা বলেন, চীনের সঙ্গে আমাদের সম্পর্কের উদ্দেশ্য কেবল বাণিজ্যিক নয়। আমাদের রাজনৈতিক উদ্দেশ্যও রয়েছে। আমাদের আগ্রহ রয়েছে নতুন একটি ভূরাজনীতির জন্ম দেয়া যাতে করে জাতিসংঘের সাহায্যে আমরা বিশ্বের শাসনব্যবস্থাকে বদলে দিতে পারি।

ব্রাজিলের প্রেসিডেন্ট আরও বলেছেন, চীনের সঙ্গে ব্রাজিলের সম্পর্ক উন্নয়ন কেউই ঠেকাতে পারবে না।

লুলার চীন সফর এমন এক সময়ে এল যার মাত্র দুই মাস আগেই তিনি যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন। লুলার এই দুই সফরের মাধ্যমে এটিই প্রতীয়মান হয় যে, বেইজিং এবং ওয়াশিংটন উভয়ই ব্রাজিলের কাছে সমান গুরুত্ববহন করে।

লুলা বলেন, বিশ্বের সাধারণ মানুষ যাতে শান্তিতে বসবাস করতে পারে তাই জাতিসংঘকে আরও শক্তিশালী করতে হবে। শক্তিশালী জাতিসংঘ বিশ্বে ক্ষমতার ভারসাম্য বজায় রাখতে সহায়তা করবে।

লুলার সফরের ওপর ভিত্তি করে চীন এবং ব্রাজিলের পক্ষ থেকে দেয়া যৌথ বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরও সংস্কারের প্রয়োজনীয় রয়েছে বলে মনে করে চীন। যাতে করে সংস্থাটি আরও বেশি প্রতিনিধিত্বমূলক এবং আরও বেশি গণতান্ত্রিক হয়ে উঠতে পারে।  

ব্রাজিল দীর্ঘদিন ধরেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার বাসনা লালন করে আসছে।   

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image