• ঢাকা
  • রবিবার, ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৩ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

গঙ্গাচড়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় আমন ধান লাগাতে পারছেনা কৃষক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২২ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:৫৩ পিএম
পানি নিষ্কাশন না থাকায় এলাকায় জলাবদ্ধতা
জলাবদ্ধতার ছবি

পারভেজ ইসলাম, রংপুর প্রতিনিধি: পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় গঙ্গাচড়ায় আমন মৌসুমে বিস্তীর্ণ এলাকার কৃষিজমি অনাবাদি থাকার আশঙ্কা করছেন কৃষকরা। এতে শতাধিক কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে। কোলকোন্দ ও ল²ীটারী ইউনিয়নের পশ্চিমইচলি ও বিনবিনা এলাকায় তিস্তার পানি প্রবেশ করায় এ বছরে প্রায় ৪০০ একর আবাদি জমি, অনাবাদি থাকার আশঙ্কা করছেন কৃষকরা। 

বিনবিনা এলাকার কৃষক চানমিয়া ঢাকা নিউজ ২৪ কে বলেন , গত কয়েক বছর থেকে আমন আবাদ হলেও এ বছর বাঁধ ভেঙে তিস্তার পানি প্রবেশ করায় আমন আবাদ হওয়ার সম্ভাবনা নেই। একই এলাকার মিজানুর বলেন এখনো ১২ বিঘা জমির ধান লাগাতে পারেননি। ঐ জমিতে ধানসহ বিভিন্ন ফসল চাষাবাদ করে কৃষকরা সংসার চালান। দুই-একজন ধান লাগালেও পানিতে নষ্ট হয়ে যাচ্ছে। 

সংশ্লিষ্ট এলাকার ইউপি সদস্য নুরন্নবী ভুট্টু ঢাকা নিউজ ২৪ কে বলেন, এ বছর প্রায় ৪০০ একর জমি অনাবাদি থাকার আশঙ্কা দেখা দিয়েছে। অনেকে এখনো ধান লাগাতে পারেনি।

পশ্চিমইচলি এলাকার দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি অফিসার শফিকুল ইসলাম বলেন, চরইচলি এলাকায় একটি বাঁধ দেওয়ার কারণে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় পশ্চিমইচলি এলাকায় জলাবদ্ধতা হয়। যার কারণে লোকজন এখনো আমন ধান লাগাতে পারেনি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলাম বলেন, এখনই আমন লাগানোর উপযুক্ত সময়। কিন্তু সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে না লাগালে ধান লাগানোর প্রয়োজন নেই। তখন কৃষকরা আগাম অন্য ফসল করতে পারবে। তবে তিনি আগামী সেপ্টেম্বর পর্যন্ত বন্যা থাকার আশঙ্কা করছেন।

ঢাকানিউজ২৪.কম / পারভেজ ইসলাম

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image