• ঢাকা
  • শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বঙ্গবন্ধু স্কলার’ স্বীকৃতি পেলেন ইবি শিক্ষার্থী খাইরুল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৮ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩৮ পিএম
ইবি শিক্ষার্থী বঙ্গবন্ধু স্কলার’ স্বীকৃতি পেলেন
শিক্ষার্থী মো. খাইরুল ইসলাম

ডেস্ক রিপোর্টার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের ১৩ জন মেধাবী শিক্ষার্থীকে ‘বঙ্গবন্ধু স্কলার’ স্বীকৃতিতে ভূষিত করা হয়েছে। এতে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মো. খাইরুল ইসলাম।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) নাসরীন আফরোজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
জানা গেছে, 'বঙ্গবন্ধু স্কলার' হিসেবে 'মাদরাসা শিক্ষা' অধিক্ষেত্র থেকে চূড়ান্তভাবে নির্বাচিত খাইরুল ইসলাম ইবির আল কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের স্নাতক ২০১৫-১৬ শিক্ষাবর্ষে শিক্ষার্থী। তিনি স্নাতকে সিজিপিএ ৩.৯৮ পেয়ে বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম এবং অনুষদে প্রথম স্থান অর্জন করেন। একই বিভাগ থেকে তিনি স্নাতকোত্তর পর্যায়ে সিজিপিএ ৪.০০ পেয়ে বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন বলে জানা গেছে।
 
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে ৭ জন এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) থেকে একজন করে মোট ১৩জন শিক্ষার্থী 'বঙ্গবন্ধু স্কলার' নির্বাচিত হয়েছেন।

এ বিষয়ে অনুভূতি প্রকাশ করে খাইরুল ইসলাম সময় নিউজকে বলেন, 'মুজিব শতবর্ষ উপলক্ষে শিক্ষা সহায়তা ট্রাস্টের এই অসাধারণ উদ্যোগের জন্য আমি প্রধানমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ জানাই। দেশের খ্যাতনামা সব প্রতিষ্ঠান হতে নির্বাচিত ১৩ জনের একজন হতে পেরে আমি আনন্দিত। বঙ্গবন্ধু স্কলার হতে পারা দেশ ও জাতির জন্য কিছু করার এক অতুলনীয় অনুপ্রেরণা হবে। আমার এ প্রাপ্তির জন্য বিভাগের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।'
 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত বছর সরকার দেশের স্নাতকোত্তর পর্যায়ের ১৩ জন মেধাবী শিক্ষার্থীকে 'বঙ্গবন্ধু স্কলার' নির্বাচন ও বৃত্তি প্রদানের সিদ্ধান্ত নেয়। মেধাবীদের স্বীকৃতি ও উৎসাহিত করতে এ সিদ্ধান্ত নেয়া হয়। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ যৌথভাবে এ উদ্যোগ গ্রহণ করে।
 
এবার যে ১৩টি অধিক্ষেত্র থেকে শিক্ষার্থীদের ‘বঙ্গবন্ধু স্কলার’ নির্বাচন ও বৃত্তি প্রদান করা হয়েছে সেগুলো হলো- ১. সামাজিকবিজ্ঞান, ২. কলা ও মানবিক, ৩. ব্যবসায় শিক্ষা, ৪. আইন, ৫. ভৌত বিজ্ঞান, ৬. ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি, ৭. বিজ্ঞান, ৮. জীববিজ্ঞান, ৯. শিক্ষা ও উন্নয়ন, ১০. চিকিৎসা, ১১. চারু ও কারুকলা, ১২. কৃষিবিজ্ঞান ও ১৩. মাদ্রাসা শিক্ষা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image