• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

টানা ৪ সপ্তাহ ধরে করোনার সব সূচক নিম্নমুখী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৮ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:৪৩ পিএম
করোনা, কোভিড-১৯,
কোভিড টেস্ট / ফাইল ফটো

ডেস্ক রিপোর্টার: দেশে করোনাভাইরাস পরিস্থিতি ক্রমেই শিথিল হচ্ছে। কমছে দৈনিক শনাক্ত ও মৃত্যুহার। প্রতিদিনই একটু একটু করে করোনার কালো ছায়ার ছোবল সামলে উঠছে মানুষ। কাটছে সংক্রমণ ও মৃত্যুভীতি। 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মানুষের মধ্যে সচেতনতা ধরে রাখতে পারলে শিগগির এ মহামারি থেকে পুরোপুরিভাবে মুক্তি মিলতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে টানা চার সপ্তাহ (১১ অক্টোবর থেকে ৭ নভেম্বর) করোনারভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা, সংক্রমণ, সুস্থতা এবং মৃত্যু সব সূচকই নিম্নমুখী। ইপিডেমিওলজিক্যাল (মহামারি সংক্রান্ত) ৪১তম সপ্তাহে (১১-১৭ অক্টোবর) এক লাখ ৪২ হাজার ৭২৬টি নমুনা পরীক্ষা করে তিন হাজার ১২৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এসময় চার হাজার ২৯ জন সুস্থ ও ৮০ জনের মৃত্যু হয়।

সোমবার (৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারি সংক্রান্ত ৪০তম সপ্তাহের তুলনায় ৪১তম সপ্তাহে নমুনা পরীক্ষা ৯ দশমিক ৫ শতাংশ, শনাক্ত ২৮ দশমিক ৮ শতাংশ, সুস্থতা ২০ দশমিক ৭ শতাংশ এবং মৃত্যু কমেছে ৩০ দশমিক ৪ শতাংশ।

ইপিডেমিওলজিক্যাল ৪২তম সপ্তাহে (১৮-২৪ অক্টোবর) এক লাখ ২৭ হাজার ২২৮টি নমুনা পরীক্ষায় দুই হাজার ২০৪ জন নতুন রোগী শনাক্ত, ৩ হাজার ২৬৫ জন সুস্থ এবং ৫৫ জনের মৃত্যু হয়। পূর্ববর্তী ইপিডেমিওলজিক্যাল ৪১তম সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা ১০ দশমিক ৯ শতাংশ, শনাক্ত ২৯ দশমিক ৬ শতাংশ, সুস্থতা ১৪ শতাংশ এবং মৃত্যু কমেছে ৩১ দশমিক ৩ শতাংশ।

৪৩তম সপ্তাহে (২৫-৩১ অক্টোবর) এক লাখ ২৭ হাজার ৭২০টি নমুনা পরীক্ষায় এক হাজার ৮৪৭ জন নতুন রোগী শনাক্ত, দুই হাজার ৯৬ জন সুস্থ এবং ৪৫ জনের মৃত্যু হয়। পূর্ববর্তী ইপিডেমিওলজিক্যাল ৪২তম সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা শূন্য দশমিক ৪ শতাংশ, শনাক্ত ১৬ দশমিক ২ শতাংশ, সুস্থতা ৩৯ দশমিক ৫ শতাংশ এবং মৃত্যু কমেছে ১৮ দশমিক ২ শতাংশ।

একইভাবে ৪৪তম সপ্তাহে (১-৭ নভেম্বর) এক লাখ ২৩ হাজার ৭৩০টি নমুনা পরীক্ষা করে এক হাজার ৪৭৪ জন নতুন রোগী শনাক্ত, এক হাজার ৪০২ জন সুস্থ এবং ২৭ জনের মৃত্যু হয়। পূর্ববর্তী ইপিডেমিওলজিক্যাল ৪৩তম সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা ৩ দশমিক ১ শতাংশ, শনাক্ত ২০ দশমিক ২ শতাংশ, সুস্থতা ৩৩ দশমিক ১ শতাংশ এবং মৃত্যু কমেছে ৪০ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ছয়জনের মৃত্যু হয়। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৭ হাজার ৯০১ জনে। একই সময়ে ২১৫ জন নতুন শনাক্ত নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭১ হাজার ২২৮ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২০৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৫ হাজার ৩৪ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ, শনাক্ত ১ দশমিক ২৮ শতাংশ এবং সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

ঢাকানিউজ২৪.কম / ডি

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image