• ঢাকা
  • সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

উন্নয়ন প্রকল্প তদারকিতে ডিসিদের প্রস্তাবে সায় দিলো না সরকার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:১৫ পিএম
ডিসিদের প্রস্তাবে সায় দিলো না সরকার
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

ডেস্ক রিপোর্টার: ডিসি সম্মেলনে প্রথম অধিবেশনের পর এক ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জেলায় উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনে ডিসিদের প্রস্তাবে সাড়া দেয়নি সরকার। কমিটি ছাড়াই আইন অনুযায়ী প্রয়োজনীয় তদারকি চালিয়ে নিতে পরামর্শ দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের। ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে মঙ্গলবার জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের প্রথম অধিবেশনে এ কথা বলেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এক ব্রিফিংয়ে তিনি বলেন, বৈঠকে জেলা প্রশাসকরা চেয়েছিলেন প্রকল্প বাস্তবায়নে যেন জেলা পর্যায়ে কমিটি করা হয়। আমরা বলেছি কমিটি করার প্রয়োজন নেই। এলাকার ভেতরে কাজ দেখার অধিকার ডিসিদের আছে। আমরা আপনাদের সঙ্গে ঘন ঘন যোগাযোগ করি, চিঠি দিই। সেগুলো অনুযায়ী আপানারা কাজ করবেন।

পরিকল্পনা বলেন, আমিও ডিসি ছিলাম। আমি মনে করি জেলা পর্যায়ে কমিটির প্রয়োজন নেই। যথেষ্ট দায়িত্ব ক্ষমতা তাদের হাতে আছে। এটাকে প্রয়োগ করা প্রয়োজন। সেজন্য ব্রিটিশ ধারণার যে ইন্সপেকশন, সেটার প্রয়োজন নেই। তারা দেখতে যাবে, ওভারসি করবে, সেটা আরও বেশি করে করার জন্য ডিসি সাহেবদের অনুরোধ করেছি।

তিনি বলেন, উন্নয়ন প্রকল্প তদারকির তো অলরেডি বিধান আছে। জেলা প্রশাসকরা তাদের এলাকায় যেসব প্রকল্প আছে সেগুলো দেখতে পারেন। দেখা মানে কিন্তু ইন্সপেকশন নয়, ইন্সপেকশন শব্দটা ভয়ংকর। পরিদর্শন অর্থে বলেছি। যাওয়া-আসা খোঁজ-খবর নেওয়া। সেটাকে আমরা আন্ডারলাইন করেছি।

প্রথম অধিবেশনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, অর্থবিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অভ্যন্তরীণ সম্পর্ক বিভাগের ঊর্ধতন কর্তৃপক্ষ জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠকে মিলত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image