• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঢাকা আহ্ছানিয়া মিশনের মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৫ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩২ পিএম
মানসিক স্বাস্থ্য বিষয়ে
সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠিত

নিউজ ডেস্ক: ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরে উদ্যোগে ও  নেভী এনকোরেজ স্কুল এন্ড কলেজ ঢাকার সার্বিক ব্যবস্থাপনায় তিনদিন ব্যাপী মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধনীর মধ্যে দিয়ে প্রথম দিনের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল ৯ টায় ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের অধীনে মনোযতœ আউটডোর কাউন্সিলিং সেন্টারের ব্যানারে নেভী এনকোরেজ স্কুল এন্ড কলেজ ঢাকার অডিটোরিয়ামে এ সচেতনতামূলক কার্যক্রম শুরু হয়।

৩ দিনব্যাপি এই অনুষ্ঠানের উদ্বোধন করেন নেভী এনকোরেজ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এম. ইসমাইল, এনইউপি (বি.এন)। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, করোনাকালীন সময়ে শিক্ষার্থীরা বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে পাঠদান করে আজ তারা মোবাইল ও ল্যাপটপের প্রতি আসক্ত হয়ে পড়েছে। তাই ডিজিটাল লাইফের প্রতি নির্ভরশীলতা কমিয়ে নিজেদের জীবন
যাতে নিজেরাই নিয়ন্ত্রণ করতে পারি এ বিষয়রে উপর গুরুত্ব দিতে হবে। পাশাপশি তিনি শিক্ষার্থীদের শারীরিক কর্মকান্ড যেমন খেলাধুলার প্রতি গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলোজিস্ট রাখী গাজ্ঞুলী ঢাকা আহসানিয়া মিশনের কার্যক্রম তুলে ধরার পাশাপাশি মানসিক স্বাস্থ্য ভাল রাখার  প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আফরোজা হোসেন। এসময় তিনি শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক কতটা গুরুত্বপূর্ণ এবিষয়ে আলোকপাত করেন। এবং চাপ, রাগ উদ্বেগ ব্যবস্থাপনা করার প্রয়োজনীয়তা এবং উপায় সম্পর্কে জানান।

এসময় আলোচক হিসেবে আরোও উপস্থিত ছিলেন, এসাসিয়েট প্রফেসর সৈয়দ তানভির রহমান ও এসিস্টেন্ট প্রফেসর মোঃ সেলিম হোসেন। পরবর্তীতে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

তিনদিনের এই কার্যক্রমে নেভী এনকোরেজ স্কুল এন্ড কলেজ ঢাকার ৮০০ জন শিক্ষার্থী, ৮০ জন শিক্ষক এবং ২০০ জন অভিবাবক অংশ গ্রহন করবেন। এ কার্যক্রম চাপ, উদ্বেগ, রাগ নিয়ন্ত্রন এবং প্যারেন্টিং স্টাইলের উপর সচেতনতামূলক প্রশিক্ষণ উপস্থাপন করা হয়। পরবর্তীতে ছাত্র ছাত্রীদের মধ্যে উদ্বেগ, রাগ, সামজ বিমূখ্যতা ও দূর্দশা পরিমাপক স্কেল পরিমাপ করা হয়। এবং বিভিন্ন বিষয়ের উপর কুইজ পরিচালনা করা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image