• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২১ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:১১ পিএম
আটোয়ারীতে
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের আটোয়ারীতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিভিন্ন কর্মসুচি পালনের মাধ্যমে উদযাপন করা হয়েছে। 

মঙ্গলবার ( ২১ ফেব্রুয়ারি) উপজেলা প্রশাসনের আয়োজনে কর্মসুচির মধ্যে রাত ০০:০১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরে কেন্দ্রিয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, কালো ব্যাচ ধারণ, সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত, শিক্ষা প্রতিষ্ঠান ও ভবনসমুহে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন।  সকাল ৯টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সুন্দর বাংলা হাতের লেখা প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ সহ ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত/ প্রার্থনা ছিল অন্যতম। দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা অনিুষ্ঠিত হয়। 

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম। অবসরপ্রাপ্ত অধ্যাপক আলহাজ¦ মোঃ রমজান আলী’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম। 

প্রধান অতিথি বক্তব্যে বলেন, ১৯৫২ সালের এইদিনে রাষ্ট্রভাষা বাংলার দাবীতে আন্দোলনরত ছাত্রদের উপর তৎকালীন পুলিশ নির্মমভাবে গুলিবর্ষণ করে। এতে কয়েকজন ছাত্র শহীদ হন। তাদের মধ্যে সালাম,বরকত, রফিক, শফিউর, জব্বার অন্যতম। তাই দিনটিকে শহীদ দিবস বলা হয়ে থাকে। আর ২০১০ সালে জাতিসংঘের সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারিকে সারাবিশ্বে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালন করা হয়। তাই দিনটি বাঙালি জাতি ও বাংলা ভাষা ব্যবহারকারীদের জন্য গৌরবোজ্জলের।  

সভায় প্রজেক্টরের মাধ্যমে ঐতিহাসিক ভাষা আন্দোলনের তথ্যচিত্রের ভিডিও প্রদর্শন করা হয়। এসময় আরো উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) শায়লা সাঈদ তন্বী,আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ সোহেল রানা, উপজেলা স্বাস্থ্য ও প. প. অফিসার ডা. মোঃ হুমায়ুন কবীর, উপজেলা কৃষি অফিসার মোছাঃ নুরজাহান খাতুন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম,বিভিন্ন সরকারি-বেসরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী সহ গণমাধ্যমকর্মীগণ। 

আলোচনা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অপরদিকে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান নিজ নিজ প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করেছেন ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image