• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শ্রমিক-মালিকদের স্বার্থ রক্ষায় দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান বাণিজ্যমন্ত্রীর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:২৪ পিএম
শ্রমিক-মালিকদের স্বার্থ রক্ষায় দায়িত্বশীল ভূমিকা পালন
প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

নিউজ ডেস্ক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, শ্রমিকদের ঘামের মূল্য রক্তের মূল্যের চেয়ে কম নয়। শ্রমিক এবং মালিকদের আন্তরিক প্রচেষ্টায় তৈরি পোশাক খাত বর্তমান অবস্থানে এসেছে। উভয়ের স্বার্থ নিশ্চিত হওয়া প্রয়োজন। এজন্য শ্রমিকদের ন্যায্য মজুরি নিশ্চিত হবার পাশাপাশি পণ্যের উপযুক্ত মূল্যও নিশ্চিত হওয়া দরকার। প্রতিষ্ঠান টিকিয়ে রাখার জন্য এ দু’টি বিষয় খুবই গুরুত্বপূর্ণ।

মন্ত্রী শুক্রবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের মিডিয়া কমপ্লেক্স মিলনায়তনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬তম দ্বি-বার্ষিক সম্মেলন-২০২২ এ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারনে বিশ্ববাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বেড়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, শ্রমিকদের কষ্ট হচ্ছে, তাদের মজুরি বৃদ্ধির দাবি যৌক্তিক। এজন্য মজুরি কমিশন গঠন করে শ্রমিকদের জীবনযাত্রার ব্যয়, পণ্যের মূল্য, উৎপাদন ব্যয় সার্বিক দিকগুলো নিয়ে একটি গবেষণা হওয়া প্রয়োজন। যেটা যৌক্তিক মজুরি সেটাই হওয়া প্রয়োজন। তিনি বলেন, শ্রমিক সংগঠন ও নেতৃবৃন্দকে শিক্ষিত ও দায়িত্বশীল হতে হবে। তাদের শ্রমিকদের স্বার্থ এবং মালিকের স্বার্থ দু’টোই দেখতে হবে। 

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতির শক্ত ভিত্তির জন্য শ্রমিকদের অবদান অনেক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের এক কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে তেল, ডাল, চিনিসহ কয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্য টিসিবি’র মাধ্যমে বিক্রয় করা হচ্ছে।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন এর সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য শামসুন নাহার এবং বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জোবেদা পারভীন প্রমুখ। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image