• ঢাকা
  • রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদান নেতিবাচক: এরদোগান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৪ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১৯ পিএম
ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদান নেতিবাচক: এরদোগান
প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান

ডেস্ক রিপোর্টার: ফিনল্যান্ড ও সুইডেনের জোট ইউক্রেন যুদ্ধের মাঝেই ন্যাটোতে সম্ভব্য যোগদানের খবর নিয়ে চলছে আলোচনা। এবার এই দেশ দুইটির ন্যাটোতে যোগদান নিয়ে তুরস্কের অবস্থান স্পষ্ট করলেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, ন্যাটো সদস্য তুরস্কের পক্ষে সামরিক জোটে যোগদানের জন্য সুইডেন এবং ফিনল্যান্ডের পরিকল্পনাকে ইতিবাচকভাবে দেখা সম্ভব নয়।

ইউক্রেনের শক্তিশালী প্রতিবেশী দেশ রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করলে ফিনল্যান্ডের রাজনৈতিক ও জনমত রুশ আগ্রাসনের বিরুদ্ধে চলে যায়। তাই ন্যাটোর সদস্যপদ লাভের পক্ষে সেই দেশের জনগণও একমত।

ফিনল্যান্ড এবং সুইডেন দীর্ঘদিন ধরে ন্যাটোর সঙ্গে সহযোগিতা করেছে। আশা করা হচ্ছে দ্রুতই দেশ দুটি ন্যাটো জোটে যোগ দিতে সক্ষম হবে।

বৃহস্পতিবারই ন্যাটো সদস্যপদের আবেদনের পরিকল্পনার কথা ঘোষণা দেয় ফিনল্যান্ড।  ধারণা করা হচ্ছে সুইডেনও ফিনল্যান্ডের পদাঙ্ক অনুসরণ করবে। এর ফলে পশ্চিমা সামরিক জোটের সম্প্রসারণ ঘটাবে। যদিও রুশ প্রেসিডেন্ট পুতিন এই বিষয়টিই আটকাতে চেয়েছিলেন।

শুক্রবার পুতিন তার নিরাপত্তা পরিষদের সঙ্গে দুই দেশের সম্ভাব্য ন্যাটো সদস্যপদ নিয়ে আলোচনা করেছেন বলে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরএআই জানিয়েছে। এর আগে ক্রেমলিন জানিয়েছিল, ফিনল্যান্ড ও সুইডেন মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে যোগদানের পরিকল্পনা করেছে। এটি এমন একটি প্রতিকূল পদক্ষেপ যা রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করছে। রাশিয়া এর প্রতিক্রিয়া জানাবে বলেও হুশিয়ারি দেওয়া হয়েছে ক্রেমলিনের তরফ থেকে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image