• ঢাকা
  • বুধবার, ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১০ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিরামপুরে কাঁচামরিচ ও শুকনো মরিচের উচ্চ মূল্যে ক্রেতারা বিপাকে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৪ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৫৭ এএম
ক্রেতারা বিপাকে
কাঁচামরিচ ও শুকনো মরিচের উচ্চ মূল্য

বিরামপুর প্রতিনিধি, দিনাজপুর : দিনাজপুর বিরামপুর উপজেলায় কাঁচামরিচের দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা বিপাকে পড়েছে বলে ক্রেতাগণের অভিযোগ ওঠেছে। ৩ জুলাই উপজেলার বাজার পর্যবেক্ষনে জানা যায় যে,কাঁচা মরিচ খুচরা বাজার মূল্য ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া শুকনা মরিচের দামও বেড়ে খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি। বিরামপুর কাঁচাবাজার ঘুরে দেখা গেছে,কাঁচামরিচ পাইকারি ২০০ কেজি দরে বিক্রি হচ্ছে। এই মরিচ খুচরা দোকানে ২২০ থেকে ২৪০ টাকা কেজি। অপরদিকে শুকনা মরিচ খুচরা বাজারে প্রকার ভেদে ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

গত দুই সপ্তাহ আগেও কাঁচামরিচ ১৫০ টাকা ও শুকনা মরিচ ৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। উপজেলার মুকুন্দপুরের কৃষক ওসমান গনি জানান,বর্ষা মৌসুমে বৃষ্টির কারণে মরিচ গাছ নষ্ট হয়ে যাচ্ছে। এ কারণে কাঁচামরিচের উৎপাদন কমে গেছে। কাঁচাবাজারের সবজি বিক্রেতা ফারুক জানান,উৎপাদন কম হওয়ায় বাজারে কাঁচামরিচের সংকট দেখা দিয়েছে। স্বল্প পরিমাণ কাঁচামরিচ বাজারে এলেও দাম অত্যন্ত বেশি। আর এই কাঁচামরিচের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে শুকনা মরিচের দাম।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিকছন চন্দ্র পাল জানান,বর্ষা মৌসুমে মরিচের ফলন কম হওয়ায় বাজারে কাঁচামরিচের দাম বেড়েছে। বর্ষা গেলে নতুন গাছ থেকে চাষিরা মরিচ সংগ্রহ শুরু করবে এবং বাজারে দামও কমে আসবে। তবে শুকনা মরিচের দাম বৃদ্ধি অযৌক্তিক এমন অবস্থা হলে ক্রেতারা অনেক সমস্যায় সম্মুখীন হতে হবে। 

এবিষয়ে ক্রেতাগণ বলেন বাজারে কাঁচা মরিচের এমন উচ্চ মূল্য হলে আমাদের সংসার চালানো দ্বায় হয়ে যাবে। এবিষয়ে স্হানীয় প্রশাসনের সূ-দৃষ্টি কামনা করেছেন বলে জানান।

ঢাকানিউজ২৪.কম / রেজওয়ান আলী/কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image