• ঢাকা
  • বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ; ০১ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নজরুলের লেখনী ডিজিটাল রূপান্তরের মাধ্যমে বিশ্বব্যাপি ছড়িয়ে দিতে হবে : টেলিযোগাযোগ মন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৯ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৬:২৭ পিএম
নজরুলের লেখনী ডিজিটাল রূপান্তরের মাধ্যমে বিশ্বব্যাপি ছড়িয়ে দিতে হবে : টেলিযোগাযোগ মন্ত্রী
ফাইল ছবি

নিউজ ডেস্ক:  ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, কাজী নজরুলের-লেখনী ডিজিটাল রূপান্তরের মাধ্যমে সারা-দুনিয়ায় ছড়িয়ে দিতে হবে।.

তিনি বলেন, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে যেভাবে অনুশীলন করা দরকার, যে-রূপ গবেষণা করা দরকার,তা আমরা করছি না। নজরুলের রেখে যাওয়া সম্পদ সারা-দুনিয়ার সম্পদে পরিণত করা আমাদের দায়িত্ব। তাঁর সমগ্র লেখনী ডিজিটাল রূপান্তরের মাধ্যমে সারা দুনিয়ায় ছড়িয়ে দিতে আমাদের উদ্যোগ নিতে হবে। বাঙালি জাতি এ দায় এড়াতে পারে না।’.

মোস্তাফা জব্বার শনিবার রাতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যু-বার্ষিকী উপলক্ষে আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্র আয়োজিত এক ভার্চূয়্যাল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।.

আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্রের চেয়ারম্যান ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে এ অনুষ্ঠানে ত্রিপুরা থেকে বিশিষ্ট নজরুল গবেষক ড. মোজাহিদ রহমান, কলকাতা থেকে নজরুল শিল্পি মাধবী মজুমদার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বিশিষ্ট সংগীতজ্ঞ মাসুদ আহমেদ ও সংগঠনের মহাসচিব রাশেদুল হাসান শেলী বক্তৃতা করেন।অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট নজরু গবেষক  এএফএম হায়াতুল্লাহ।.

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নজরুলকে রাষ্ট্রের সবচেয়ে সম্মানিত ব্যক্তি হিসেবে সম্মান দিতেন উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু তাঁকে বাংলাদেশ রাষ্ট্রের মূলভিত্তি রচনাকারি হিসেবে বিবেচনা না করলে জাতীয় কবির মর্যাদা দিতেন না। তিনি (বঙ্গবন্ধু) জাতীয় কবি এবং জাতীয় সংগীত বাছাই করেছেন। এটি আকস্মিক ঘটনা নয়, কার কোন সম্পদকে জাতি রাষ্ট্র গঠনে ব্যবহার করতে হবে বঙ্গবন্ধু তা দেখিয়ে দিয়ে গেছেন বলে মোস্তাফা জব্বার উল্লেখ করেন।.

মূল প্রবন্ধে হায়াতুল্লাহ কবি নজরুলের জীবনালেখ্য বিষদভাবে তুলে ধরে বলেন, এক শ্রেণীর নিন্দুক বাঙালি কবি সাহিত্যিকরা নজরুলকে সহ্য করতে না পারলেও বাঙালির হৃদয়পটে তিনি চির জাগরূক।.

কবি নূরুল হুদা নজরুলের লিখনী-সমগ্র ডিজিটাল রূপান্তরের মাধ্যমে সারা দুনিয়ায় ছড়িয়ে দেয়ার ব্যাপারে অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যকে অত্যন্ত সময়োপযোগী বলে উল্লেখ করেন। .

তিনি বলেন, রবীন্দ্র নাথ ঠাকুর আর কাজী নজরুল ইসলাম  মাটি থেকে স্বশিক্ষিত ও সুশিক্ষিত মানুষ। তাই বঙ্গবন্ধু এ দু‘জনকে ফলো করেছেন। খবর বাসস. .

ঢাকানিউজ২৪.কম /

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image