• ঢাকা
  • শনিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

অস্ট্রেলিয়া ও ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে আলোচনা বাতিল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০১ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:০৯ পিএম
এফটিএ বাণিজ্য আলোচনা বাতিল করা হয়েছে
ক্যানবেরা ফ্রান্সের সঙ্গে সাবমেরিন চুক্তি বাতিল

নিউজ ডেস্ক:   ক্যানবেরা ফ্রান্সের সঙ্গে সাবমেরিন চুক্তি বাতিল করার পর অস্ট্রেলিয়া ও ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত অবাধ বাণিজ্য চুক্তি (এফটিএ) আলোচনা বাতিল করেছে ইইউ। ইউরোপিয়ান এক কর্মকর্তা শুক্রবার এ খবর নিশ্চিত করেছে।

ক্যানবেরায় ইইউ’র এক কর্মকর্তা এএফপি’কে জানান, ‘নভেম্বর পর্যন্ত এক মাসের জন্য এফটিএ বাণিজ্য আলোচনা বাতিল করা হয়েছে। এতে এই বাণিজ্য আলোচনার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।’

অস্ট্রেলিয়া গত মাসে আকস্মিকভাবে ফ্রান্স থেকে কয়েক বিলিয়ন ডলারের ১২টি সাবমেরিন ক্রয়ের চুক্তি বাতিল করে এর পরিবর্তে যুক্তরাষ্ট্র থেকে পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন কেনার সিদ্ধান্ত নেয়।

এই সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের বড় সদস্য ফ্রান্সের সাথে অস্ট্রেলিয়া কূটনৈতিক বিবাদে জড়িয়ে পড়ে এবং এতে এখন পুরো ব্লকের সঙ্গে অস্ট্রেলিয়ার সম্পর্ক ছিন্ন হচ্ছে বলে মনে করা হচ্ছে।

ফ্রান্স প্রকাশ্যে বলেছে, এতে তারা অস্ট্রেলিয়া সরকারকে আর বিশ্বাস করতে পারছেনা, কর্মকর্তাদের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ করে এ অবস্থায় বাণিজ্য চুক্তির আলোচনা এগিয়ে নেয়া যায় কি-না এ নিয়ে প্রশ্ন তুলেছে।

অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী ড্যান তেহান এএফপি’কে দেয়া এক বিবৃতিতে এই অভিযোগ প্রত্যাখান করেছেন। এই আলোচনার জন্য তার ইউরোপ সফর করার কথা ছিল।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image