• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দ্বাদশ ভোটযুদ্ধে, দৃশ্যমান উন্নয়ন ট্রামকার্ড আওয়ামী লীগের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৫ এএম
মেঘা প্রকল্প
উন্নয়নের মেঘা প্রকল্প

মোহাম্মদ রুবেল

দ্বাদশ জাতীয় নির্বাচনের পূর্বে সড়ক যোগাযোগ ব‌্যবস্থায় ধারাবা‌হিক বৈপ্ল‌বিক প‌রিবর্তনে নেটওয়ার্ক গড়ে তুলতে একে একে উ‌দ্বোধন হচ্ছে মেগাপ্রকল্পগুলো। তারই ধারাবা‌হিকতায় রাজশাহী‌তে মোট ৩১‌টি ‌মেঘা প্রক‌ল্প দৃশ‌্যমান হতে যাচ্ছে আজ। 

এরম‌ধ্যে ৩৭৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে ছয়টি প্রকল্পের ভিত্তি প্রস্তরও স্থাপন হ‌বে। এসব প্রক‌ল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা।

যা টানা মেয়াদে জয়ের ধারাবাবিহকতা ধরে রাখার ট্রাম্পকার্ড তথা ফোকাস পয়েন্ট হবে মনে করছেন ক্ষমতাসীন দলটির নীতিনির্ধারকরা।

এরই মধ্যে সর্বশেষ গত ২৮‌ ডি‌সেম্বর দৃশ‌্যমান হ‌য়ে‌ছে মে‌ট্রোরেল। যা এখন রাজধানীর বু‌কে ডানা মে‌লে ঘু‌ড়ে বেড়া‌চ্ছে। এরআগে ভয়াল পদ্মারবু‌ক চিড়ে জেগে উঠেছে পদ্মা‌সেতু। যা বাঙ্গালী জা‌তির সাহসের প্রতীক। এছাড়া উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু টানেলসহ বড়বড় মে‌ঘাকল্প। যা ভোটযুদ্ধের লড়াইয়ে পুনরায় সরকার গঠন করতে ক্ষমতাসীন আওয়ামী লীগকে এগিয়ে রাখবে বলে মনে করছে আওয়ামী লীগ।  

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহা উ‌দ্দিন না‌ছিম ঢাকা নিউজ ২৪ডট কমকে বলেন, এই  অবকাঠামোগুলোর দৃশ্যমান বাস্তবতা নির্বাচনি প্রচারণায় জনসাধারণের সামনে তুলে ধরা হবে।

নেত্রী শেখ হা‌সিনা আগামী জাতীয় নির্বাচনের নির্বাচনি ইশতেহার বাস্তবায়ন ও অগ্রগতিসহ আরও কী কী প্রতিশ্রুতি ইনপুট করা যায়— সে বিষয়েও এরইমধ্যে কাজ করার নির্দেশনা দিয়েছেন ব‌লেন এই নেতা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, দলীয় প্রধান মাননীয় প্রধানমন্ত্রী সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা যে ওয়াদা করেছিলেন মানুষকে, সেই ওয়াদা তিনি পূরণ করেছেন। তিনি যে কাজগুলো করেছেন, তা অসাধ্য সাধন করেছেন। আমি একশোটি কাজের কথা বলতে পারব, যে কাজগুলোর কারণে আওয়ামী লীগকে আবার ভোট দিয়ে নির্বাচিত করার উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য। 
জানা যায়, রাজশাহী‌তে বাস্তবায়িত প্রকল্পগুলো হলো- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। রাজশাহী সিটি করপোরেশন প্রায় ৫ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে নগরীর সিএন্ডবি ক্রসিংয়ে ম্যুরালটি নির্মাণ করেছে।

এ ছাড়া সিটি করপোরেশন আরও যেসব প্রকল্প বাস্তবায়ন করেছে সেগুলো হচ্ছে- শেখ রাসেল শিশু পার্ক, মোহনপুর রেল ক্রসিংয়ের ওপর ফ্লাইওভার, চার লেনের সড়ক এবং ভাদ্রা রেল ক্রসিং থেকে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত ধীরগতির যানবাহনের জন্য একটি পৃথক লেনসহ রোড ডিভাইডার, চার লেনের সড়ক এবং রোড ডিভাইডার। বিলসিমলা রেলক্রসিং থেকে সিটির হাট পর্যন্ত ধীরগতির যানবাহনের জন্য আলাদা লেন এবং সড়ক প্রশস্তকরণ, কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী ক্রসিং এবং কার্পেটিং সড়কের উন্নয়ন, হাই-টেক পার্ক হয়ে রেন্টুর খারির আড়ত থেকে ধলুর মোড় পর্যন্ত নর্দমা ও ফুটপাত নির্মাণ এবং কার্পেটিং। কোর্ট থেকে শাহারতলী ক্লাব পর্যন্ত রাস্তা নির্মাণ।

এছাড়া রাজশাহী নগরীর সিএন্ডবি ক্রসিং সংলগ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় ম্যুরাল নির্মাণ করা হয়েছে। আরসিসি ‘রাজশাহী সিটিতে সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক’ ২ হাজার ৯৯৩ কোটি টাকার প্রকল্পের অংশ হিসেবে প্রায় ৫ কোটি ২ লাখ টাকা ব্যয়ে দেশের বৃহত্তম ম্যুরাল নির্মাণ করেছে।

ম্যুরালটির উচ্চতা ৫৮ফুট এবং ম্যুরালের মূল অংশে ৫০ফুট উচ্চতা এবং ৪০ফুট চওড়া বঙ্গবন্ধুর ছবি রয়েছে। 

রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ম্যুরালটি বঙ্গবন্ধু শেখ মুজিবসহ তার জীবন, কর্ম এবং দেশের স্বাধীনতায় প্রশংসনীয় অবদান ও ত্যাগ সম্পর্কে জানতে অনুপ্রাণিত করে।

এছাড়‌া,রাজশাহী নগরীতে শেখ রাসেল শিশু পার্কের নির্মাণ কাজ শেষ পর্যায়ে।
সড়ক ও জনপথ বিভাগ প্রায় ১১৬ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে পুঠিয়া থেকে বাগমারা পর্যন্ত একটি মহাসড়ক নির্মাণ করেছে।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) প্রায় ১০ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে প্রধান কার্যালয়ের ষষ্ঠ তলা থেকে দশম তলা পর্যন্ত সম্প্রসারণ করেছে। প্রায় ২০ কোটি ৮ লাখ টাকা ব্যয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) সদর দপ্তর ভবন নির্মাণ করেছে।

লক্ষ্মীপুর এলাকায় রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল নির্মাণ করা হয়েছে। মোহনপুর উপ‌জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে।

রাজশাহী শিশু হাসপাতালও নির্মাণ করা হয়েছে। এছাড়া  রাজশাহী মেডিক্যাল কলেজের প্রশাসনিক ভবন নির্মাণ করা হয়েছে। একটি বহুতল সমাজসেবা ভবন নির্মিত হয়েছে।

রাজশাহী সরকারি মহিলা কলেজে  ছয় তলার ওপর দুই তলা বিশিষ্ট মহিলা হোস্টেল ভবন নির্মাণ করা হয়েছে।চারঘাট উপজেলায় টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের পাঁচতলা একাডেমিক ভবন নির্মাণ করা হয়েছে। রাজশাহী সিভিল সার্জনের অফিস নির্মাণ করা হয়েছে ৪ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মার ভাঙ্গন থেকে বাম তীর রক্ষায় দুটি প্রকল্প বাস্তবায়ন করছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) গ্রামীণ সংযোগ উন্নয়ন প্রকল্পের আওতায় দুটি সড়ক নির্মাণ করছে।

রাজশাহী পিটিআইতে  একটি অডিটোরিয়াম ও উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন করা হ‌য়ে‌ছে।

অন্যদিকে ভিত্তিপ্রস্তর স্থাপন প্রকল্পগুলো হচ্ছে- ২৪ কোটি টাকায় তথ্য কমপ্লেক্স ভবন, ৮ কোটি ৩৫ লাখ টাকা আঞ্চলিক জন প্রশাসন অফিস ভবন, ৬২ কোটি টাকায় শহীদ জননী জাহানারা ইমাম বালিকা উচ্চ বিদ্যালয়, ৫৩ কোটি টাকা ব্যয়ে শহীদ এএইচএম কামারুজ্জামান বালক উচ্চ বিদ্যালয়। ১৬২ কোটি টাকায় বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র এবং ৬৬ কোটি টাকা ব্যয়ে রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ করা।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image