• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আইসিটি প্রতিমন্ত্রী পলকের সাথে জেট্রোর চেয়ারম্যানের বৈঠক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০৭ পিএম
জাপানের রাজধানী টোকিওর আকাসাকা প্যালেসে বৈঠক
আইসিটি প্রতিমন্ত্রী পলকের সাথে জেট্রোর চেয়ারম্যান

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রীর জাপান সফরসঙ্গী হিসেবে সফরের দ্বিতীয় দিনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) চেয়ারম্যান ও সিইও নরিহিকো ইশিগুরু’র (Mr. Ishiguro Norihiko) সঙ্গে জাপানের রাজধানী টোকিওর আকাসাকা প্যালেসে এক বৈঠক অনুষ্ঠিত হয় ।

এ সময় তারা জাপান- বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে ও বিকাশে কিভাবে কাজ করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

আইসিটি প্রতিমন্ত্রী পলক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ,  তথ্যপ্রযুক্তি খাতে সর্বশেষ অগ্রগতি এবং ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনিয়মানের রূপরেখা তুলে ধরেন।

বৈঠকে  প্রতিমন্ত্রী জানান আমরা কার্যকর স্মার্ট লিডারশিপ একাডেমি প্রতিষ্ঠা করেছি।
২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের যোগ্য নেতৃত্ব গঠনে নির্মীয়মান ‘স্মার্ট লিডারশিপ একাডেমি’কে আরো কার্যকর করতে উভয় দেশের যৌথ অংশীদারিত্বের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়। 
এই একাডেমি থেকেই সরকারি কর্মকর্তা , সাংবাদিক, রাজনীতিবিদ, ডাক্তাররা গবেষণা করার এবং প্রযুক্তি সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ পাবেন বলে জানান প্রতিমন্ত্রী। সেইসাথে সোসাইটি ৫.০  প্রতিষ্ঠায় উভয় দেশ কীভাবে একসাথে কাজ করতে পারে সে বিষয়টিও নিয়েও আলোচনা করা হয়।

পলক জেট্রোর চেয়ারম্যানের সাথে ফ্রন্টিয়ার টেকনোলজি, কৃত্রিম বুদ্ধিমত্তা,  রোবোটিক্স, মাইক্রোচিপ ডিজাইনিং ও ন্যনোটেক ডিজাইনিং এবং সাইবার সিকিউরিটি নিয়ে আলোচনা করেন। এছাড়াও কীভাবে জাপান ও বাংলাদেশের কোম্পানিগুলির মধ্যে ব্যবসা সম্প্রসারণে সহযোগিতা করা যায়,  জাপানের কোম্পানি গুলিকে বাংলাদেশের হাইটেক পার্ক গুলিতে এবং সাইবার নিরাপত্তায় বিনিয়োগের জন্য  আকৃষ্ট করার   বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী  জাপানি ভাষায় লিখিত বঙ্গবন্ধুর জীবনী,জেট্রো-আইসিটি বিভাগের যৌথ অংশীদারিত্বের একটি স্যুভেনিয়ার,  এবং ডিজিটাল বাংলাদেশের অর্জন নিয়ে লিখিত  বই জেট্রো চেয়ারম্যানের হাতে তুলে দেন।
এসময় জেট্রোর  ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image