• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীর ইচ্ছা রুবাইয়াতের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:০৭ পিএম
বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীর ইচ্ছা রুবাইয়াতের
রুবাইয়াত হোসেন

বিনোদন ডেস্ক : নির্মাতা হুমায়রা বিলকিস নির্মিত বিলকিস অ্যান্ড বিলকিস (থিংস আই কুড নেভার টেল মাই মাদার) ফিচার ডকুমেন্টারি আন্তর্জাতিক ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল আমস্টারডামসহ (ইডফা) প্রদর্শিত হয়েছে বেশ কিছু আন্তর্জাতিক মঞ্চে।

তবে দেশে সেটি প্রদর্শন করতে পারছেন না হুমায়রা। কারণ, ফিচার ডকুমেন্টারি প্রদর্শনের জন্য প্রেক্ষাগৃহ পাওয়া যায় না বাংলাদেশে। এমনকি কেউ নিতে চান না পরিবেশনার দায়িত্বও।

শুধু ফিচার ডকুমেন্টারি নয়, স্বাধীন চলচ্চিত্রগুলোও অনেক সময় নিতে চান না পরিবেশক ও হল মালিকরা। এসব সমস্যা মাথায় রেখে নির্মাতা রুবাইয়াত হোসেন জানান, তার ইচ্ছা কিছু চলচ্চিত্রের বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা।

রুবাইয়াত হোসেন বলেন, আমার ইচ্ছা আছে এবং আমি চেষ্টাও করব কিছু সিনেমা নিয়ে বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা। যেমন লিট ফেস্ট হচ্ছে বা ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হয়, ঠিক সে রকম না হলেও সিনেমা প্রদর্শনীর ব্যবস্থা করা।

রুবাইয়াত জানান, বাংলাদেশের দর্শকরা অন্যান্য দেশের ক্রিটিক্যালি অ্যাক্লেইমড সিনেসা দেখতে পারছেন না। ওই বিশেষ প্রদর্শনী আয়োজনের মাধ্যমে দেশ-বিদেশের নামি সিনেমাগুলো দেখার সুযোগ তৈরি করতে চান তিনি।

রুবাইয়াতের নতুন সিনেমা আ ডিফিকাল্ট ব্রাইড। সিনেমাটি নির্মাণের জন্য ফান্ড কালেকশন করছেন তিনি। এরই মধ্যে সিনেমাটি বার্লিনাল ওয়ার্ল্ড সিনেমা ফান্ড, বার্লিনাল কো-প্রোডাকশন মার্কেটে ফান্ড পেয়েছে।

সিনেমাটি নিয়ে রুবাইয়াত বলেন, এটা এখনও ফাইন্যান্সিংয়ে আছে। শুটিংয়ে যেতে আমাদের আরও অনেকখানি ফান্ড রেইজ করতে হবে। এ বছর ফান্ডটা তুলে ফেলতে পারলে সেপ্টেম্বর অক্টোবরে শুটিংয়ে যেতে পারব। শুটিং হবে বাংলাদেশেই।

সিনেমাটিতে কারা অভিনয় করবেন সে বিষয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি পরিচালক। তবে তিনি অভিনয়শিল্পীকে মাথায় নিয়ে গল্প লিখতে ভালোবাসেন। সে জন্য আ ডিফিকাল্ট ব্রাইড সিনেমার মূল চরিত্রের নাম রেখেছেন নভেরা। অভিনেত্রী নভেরা রহমানকে ভেবে চরিত্রটিকে রূপদান করেছেন রুবাইয়াত। তবে অনেক কিছুই পরিবর্তন হতে পারে বলে জানান তিনি।

সুলতানাস ড্রিম বলে একটি মেনটরশিপ প্রোগ্রাম শুরু করেছেন রুবাইয়াত। সেখানে নারী নির্মাতারা কাজ করার সুযোগ পাচ্ছেন। তিন পরিচালকের তিনটি প্রকল্প চূড়ান্ত হয়েছে। রুবাইয়াত জানান, সেগুলোর শুটিং চলছে।

বলেন, ‘একটির শুটিং শেষ, আরেকটির অর্ধেক শুটিং হয়েছে, আরেকটির শুটিং শুরু হয়নি। এ বছরের মাঝামাঝি সবগুলোর কাজ শেষ হবে। রুবাইয়াতের প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজ। সেখান থেকে নির্মিত হচ্ছে স্যান্ড সিটি নামের একটি সিনেমা। যেটি পরিচালনা করছেন মাহাদী হাসান।

সিনেমাটি নিয়ে এর অন্যতম প্রযোজক রুবাইয়াত বলেন, ‘এটা নিয়ে পরিচালক এখনও কিছু বলতে চাচ্ছে না। কাজ শেষ হলে সবাইকে জানাবেন তিনি। সিনেমাটির শুটিং চলছে।

স্বাধীন চলচ্চিত্র ও ডকুমেন্টরি সিনেমাকে জনপ্রিয় করে তুলতে বা দর্শকের কাছে নিয়ে যেতে সরকারি উদ্যোগের প্রয়োজন আছে বলে মনে করেন রুবাইয়াত।

তিনি বলেন, পৃথিবীর অনেক জায়গাতেই আর্ট হাউস সিনেমার প্রদর্শনীর একটা ব্যবস্থা থাকে। কারণ সব সিনেমার দর্শক এক না। বলিউড, নেটফ্লিক্স, কোরিয়ান সিনেমার বাইরেও কিন্তু সিনেমা আছে, দর্শক আছে। সেরকম একটা যদি আর্ট সেন্টার থাকে তাহলে হয়তো সেখানে অনেক ধরণের সিনেমা দেখান যেতে পারে।

ব্যক্তিগতভাবে রুবাইয়াত সিনেমা নিয়ে অনেক কিছুই করছেন। নিজে সিনেমা বানাচ্ছেন, প্রযোজনা করছেন, সিনেমা নিয়ে বিভিন্ন ফেস্টিভ্যালে যাচ্ছেন, তরুণ নির্মাতাদের জন্য প্ল্যাটফর্মও করছেন। এ কাজগুলো একাই করতে চান তিনি। একসঙ্গে হয়ে কাজ করার সম্ভাবনা নেই বলে জানান রুবাইয়াত হোসেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image