• ঢাকা
  • শনিবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৫৬ বাংলাদেশি হাজির মৃত্যু, দেশে ফিরেছেন ৩২,৮৫৬ হাজি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:২০ এএম
৫৬ বাংলাদেশি, হাজির মৃত্যু, দেশে ফিরেছেন, ৩২,৮৫৬ হাজি

নিউজ ডেস্ক : চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৬ জন বাংলাদেশি হাজি মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে পুরুষ ৪৩ জন এবং নারী ১৩ জন। এই মৃত্যুর ঘটনাগুলো মক্কায় ৪৫ জন, মদিনায় ৪ জন, মিনায় ৬ জন এবং জেদ্দায় ১ জনের। সৌদি আরবের আইন অনুযায়ী, মারা যাওয়া হাজিদের সেখানেই দাফন করা হয়।

হজ পোর্টালের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, হজ পালন শেষে এখন পর্যন্ত ৩২,৮৫৬ জন বাংলাদেশি হাজি দেশে ফিরেছেন। এই হাজিরা ৮৫টি ফ্লাইটে দেশে এসেছেন, যার মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৮টি, সৌদি এয়ারলাইন্স ৩৪টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২৩টি ফ্লাইট পরিচালনা করেছে। হাজিদের দেশে ফেরার ফ্লাইট গত ২০ জুন থেকে শুরু হয়ে ২২ জুলাই পর্যন্ত চলবে।

এই বছর বাংলাদেশ থেকে মোট ৮৫,২২৫ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারণ করেছে সৌদি আরব।

এদিকে, চলতি বছর সৌদি আরবের প্রচণ্ড তাপপ্রবাহ ও অসহনীয় গরমের কারণে হজ পালন করতে গিয়ে রেকর্ড ১,৩০০ জনের বেশি হাজি মৃত্যুবরণ করেছেন। বাংলাদেশি মৃত হাজিদের মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন এবং পরে ৩৯ জন মারা গেছেন। সর্বশেষ ২৯ জুন মক্কায় সৈয়দ লিয়াকত আলী (৬৪) নামের এক হাজি মৃত্যুবরণ করেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, হজ করতে গিয়ে মারা যাওয়া ব্যক্তিদের মরদেহ তাদের নিজ দেশে ফিরিয়ে আনা যায় না। মক্কায় মারা যাওয়া হাজিদের মসজিদুল হারামে নামাজে জানাজা অনুষ্ঠিত হয় এবং সেখানেই দাফন করা হয়।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image