• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মার্কিন ড্রোন হামলায় আল কায়েদা প্রধান জাওয়াহিরি নিহত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪২ এএম
যুক্তরাষ্ট্রের হামলায় আল কায়েদা প্রধান নিহত
আল কায়েদা প্রধান জাওয়াহিরি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আফগানিস্তানের রাজধানী কাবুলে আল কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউসে দেয়া ঘোষণায় বিষয়টি জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন তার ঘোষণায় বলেন, ‘আমি একটি নির্ভুল হামলা অনুমোদন করেছি, যা তাকে যুদ্ধক্ষেত্র থেকে একেবারে এবং আজীবনের জন্য সরিয়ে দিয়েছে।’

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ৭১ বছর বয়সী জাওয়াহিরি তার পরিবারের সঙ্গে মিলিত হতে কাবুলের প্রাণকেন্দ্রে গিয়েছিলেন। সেখানেই তার ওপর ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় সময় রাত ৯টা ৪৮ মিনিটে ড্রোনের মাধ্যমে দুটি হেলফায়ার মিসাইল ব্যবহার করে জাওয়াহিরির সুনির্দিষ্ট অবস্থানে হামলা চালানো হয়। এই হামলার সময় কাবুলে যুক্তরাষ্ট্রের কোনো কর্মী ছিল না।

যুক্তরাষ্ট্র বলছে, কাবুলে জাওয়াহিরির উপস্থিতি স্পষ্টতই দোহা চুক্তির লঙ্ঘন। তবে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ পাল্টা দাবি করেছেন, যুক্তরাষ্ট্রই হামলা চালিয়ে দোহা চুক্তি লঙ্ঘন করেছে।

শনিবারের এই হামলার আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তালেবানকে কোনো সতর্কবার্তা দেয়া হয়নি। হামলায় জাওয়াহিরির পরিবার, মেয়ে ও সন্তানদের লক্ষ্যবস্তু বানানো হয়নি এবং তারা অক্ষত রয়েছেন।

১১ বছর আগে পাকিস্তানের অ্যাবোটাবাদে নেভি সিলের এক মিশনে আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেন নিহত হন। এরপর আয়মান আল জাওয়াহিরিই সংগঠনটির প্রধান ও আন্তর্জাতিক মুখপাত্র হয়ে উঠেছিলেন।

আয়মান আল জাওয়াহিরি ওসামা বিন লাদেনের ব্যক্তিগত চিকিৎসক ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image