• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনের ‘গোয়েন্দা’ বেলুন ভূপাতিত করল যুক্তরাষ্ট্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১১ এএম
চীন, গোয়েন্দা, বেলুন
চীনের গোয়েন্দা বেলুন ভূপাতিত

আর্ন্তজা‌তিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের আকাশে প্রবেশের এক সপ্তাহ পর চীনের ‘গোয়েন্দা’ বেলুনটি ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

স্থানীয় সময় শনিবার যুদ্ধবিমানের মাধ্যমে বেলুনটি ধ্বংস করা হয়। সেটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল বলে দাবি করেছে দেশটি।

বেলুনটি ধ্বংসের ঘটনায় তীব্র অসন্তোষ ও প্রতিবাদ জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, কয়েক দিন আগে চীনের ওই বেলুনটি আকাশে থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রের নজরে আসে। এরপর থেকেই সেটি ধ্বংস করতে চাপে ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অবশেষে সেটি ধ্বংস করা হলো। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়েছে।

বেলুনটি ধ্বংসের অভিযান চালানোর সময় ইউএস ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে উপকূলের কাছে তিনটি বিমানবন্দর বন্ধ করে দেয়। পরে গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, আকাশে ছোট একটি বিস্ফোরণের পর একটি বেলুন নিচের দিকে পড়ছে।

পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, গত বুধবারই বেলুনটি ধ্বংসের পরিকল্পনার অনুমোদন দিয়েছিলেন বাইডেন। তবে তিনি বলেছিলেন, এটা করতে গিয়ে যেন কোনো মার্কিন নাগরিকের জীবন ঝুঁকির মুখে না পড়ে। আর শনিবার বেলুনটি ধ্বংসের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাইডেন বলেছিলেন, বিষয়টি তিনি সামলাবেন।

এর আগে চীন দুঃখ প্রকাশ করে বলেছে, বেসামরিক এই বেলুনটি আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করছিল। প্রবল বাতাস এবং স্টিয়ারিং ক্ষমতার অভাবের কারণে বেলুনটি পরিকল্পিত গতিপথ থেকে অনেক দূরে সরে গেছে।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image