• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

দিল্লিতে মোদি-পুতিন বৈঠক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৭ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৬:৫৪ এএম
পুতিন
দিল্লিতে মোদি-পুতিনের সাক্ষাৎ, ছবি সংবাদ প্রতিদিন

নিউজ ডেস্ক: রুশ-ভারত ২১ তম বার্ষিক সম্মেলনে (21st Indo-Russia Summit) সোমবার নয়া দিল্লিতে (New Delhi) হায়দরাবাদ হাউজে (Hyderabad House) বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (PM Narendra Modi And President Vladimir Putin)। বৈঠকে মোদি ও পুতিন বিভিন্ন ক্ষেত্রে যৌথ উন্নয়নে একমত হলেন।

সোমবারের বৈঠকে মোদি বলেন, “করোনা মহামারীর জেরে গত দু’বছর ভারত ও রাশিয়ার বার্ষিক সম্মেলন বন্ধ ছিল, তা সত্ত্বেও দুই দেশের সম্পর্কে কোনও প্রভাব পড়েনি।” নরেন্দ্র মোদি বলেন, “সাম্প্রতিক অতীতে একাধিক চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যেতে হয়েছে দুই দেশকে। আমরা কেবল একে অপরকে সাহায্যই করিনি, একই সঙ্গে রাষ্ট্র হিসেবে মানসিকতার দিক থেকেও কাছাকাছি থেকেছি।”

মোদি আরও যোগ করেন, “কয়েক দশকে বিশ্বের ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে অনেক বদল এসেছে ৷ কিন্তু ভারত ও রাশিয়ার সম্পর্কে কোনও বদল আসেনি ৷ পুতিনের এই সফরে সেই বিষয়টি আরও একবার প্রমাণিত হল ৷”

অপরপক্ষে বৈঠকে ভ্লাদিমির পুতিন বলেন, “আমরা ভারতকে অন্যতম শক্তিশালী দেশ বলে মনে করি। একটি বন্ধুত্বপূর্ণ দেশ, যা দীর্ঘদিন ধরে প্রমাণিত। আমাদের সম্পর্ক ক্রমশ ভাল হচ্ছে। ভবিষ্যতে আরও সুখকর হবে বলেই মনে করি।” পুতিন আরও বলেন, “দুই দেশের প্রতিরক্ষা ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আমরা যৌথভাবে কাজ করছি, যা অন্য কোনও দেশ করছে না। আমরা একসঙ্গে প্রযুক্তিগত উন্নয়নেও বিশ্বাসী।”

প্রসঙ্গত, সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের আগে উত্তরপ্রদেশের অমেঠির অস্ত্র কারখানায় রুশ প্রযুক্তিতে উন্নততর একে-২০৩ স্বয়ংক্রিয় রাইফেল তৈরির চুক্তিতে সই করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

রাজনাথ সিংহ এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরের সই করা চুক্তি অনুযায়ী আগামী ১০ বছরে অমেঠির ‘করওয়ার অর্ডন্যান্স ফ্যাক্টরি’তে রুশ প্রযুক্তিতে ছ’লক্ষের বেশি কালাশনিকভ সিরিজের সর্বাধুনিক সংস্করণ একে-২০৩ রাইফেল তৈরি হবে। চুক্তির অঙ্ক ৫ হাজার কোটি টাকারও বেশি বলে জানা গিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image