• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়ার অনুরোধে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:২২ পিএম
অস্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমি জেলেনস্কি
un security council

নিউজ ডেস্ক:   রাশিয়ার অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকে বসছে শুক্রবার। বৈঠকে ইউক্রেনে জীবাণু অস্ত্র উৎপাদনে যুক্তরাষ্ট্র অর্থায়ন করছে বলে রাশিয়ার অভিযোগের বিষয়ে আলোচনা করা হবে।

পশ্চিমা দেশগুলো বলছে, ইউক্রেনে জীবাণু ও রাসায়নিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের ন্যায্যতা দেওয়ার জন্য এ অভিযোগ তুলেছে রাশিয়া।

এর আগে ইউক্রেনে এ জাতীয় কোনও অস্ত্র তৈরি করার অভিযোগ অস্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমি জেলেনস্কি। একই সঙ্গে তিনি রাশিয়া ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর এসব অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছেন।

জরুরি বৈঠকের বিষয়ে জাতিসংঘে মার্কিন মিশনের একজন মুখপাত্র এপিকে বলেন, রাশিয়া বিশ্বকে প্রতারিত করতে অথবা জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তাদের ভুল তথ্য প্রচারের স্থান হিসেবে ব্যবহার করতে চাচ্ছে।

ইউক্রেনের আরও দুই শহর লুতস্ক ও দিনিপরোতে নতুন করে বিমান হামলা চালিয়েছে রাশিয়ার বাহিনী।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

 এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image