• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর ২০২৬ সালে চালু হবে : নৌপ্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রোববার, ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৫ পি এম
মাতারবাড়ী, সমুদ্রবন্দর
নৌপ্রতিমন্ত্রী খা‌লিদ মাহমুদ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ২০২৬ সালে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরের অপারেশনাল কার্যক্রম চালু করা হবে। আগামী জুলাই মাসের মধ্যে জেটি ও কন্টেইনার ইয়ার্ড নির্মাণ কাজ শুরু হবে।

রোববার জাতীয় সংসদে উপস্থাপিত এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রথম ও একমাত্র গভীর সমুদ্রবন্দর স্থাপনের জন্য ১৭ হাজার ৭৭৭ কোটি ২০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের মেয়াদ ২০২৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। প্রকল্পটি অনুমোদনের পর বাস্তবায়ন কার্যক্রম শুরু হয়। বর্তমানে ড্রইং ডিজাইনের কাজ সমাপ্ত হয়েছে।

তিনি আরো বলেন, গভীর সমুদ্রবন্দর নির্মাণের লক্ষ্যে ৩৫০ মিটার প্রশস্ত ও ১৬ মিটার গভীরতা সম্পন্ন ১৪ দশমিক ৩০ কিলোমিটার দীর্ঘ অ্যাপ্রোচ চ্যানেল নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এছাড়া অ্যাপ্রোচ চ্যানেলের উত্তরে ২ হাজার ১৫০ মিটার দীর্ঘ ও দক্ষিণে ৬৭০ মিটার দীর্ঘ ব্রেক ওয়াটার (ঢেউ নিরোধক বাঁধ) নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বর্তমানে ৪৬০ মিটার দীর্ঘ কন্টেইনার জেটি ও ৩০০ মিটার দীর্ঘ মাল্টিপারপাস জেটি নির্মাণ এবং কন্টেইনার ইয়ার্ডসহ বন্দরের অন্য সুবিধাদি নির্মাণের জন্য তিনটি প্যাকেজে দরপত্র আহ্বান করা হয়েছে। প্যাকেজগুলো হলো- প্যাকেজ-১ (সিভিল ওয়ার্কস ফর পোর্ট কনস্ট্রাকশন), প্যাকেজ-২এ (কার্গো হ্যান্ডেলিং ইকুইপমেন্ট, টিওএস অ্যান্ড সিকিউরিটি সিস্টেম), প্যাকেজ-২বি (টাগ বোট, সার্ভে বোট, পাউলট বোট অ্যান্ড ভিটিএমআইএস)।

এর মধ্যে প্যাকেজ-১ এবং প্যাকেজ-২এ তে দাখিলকৃত দরপত্রের মূল্যায়ন কাজ চলমান। প্যাকেজ-২বি তে কোনো দরপত্র জমা পড়েনি বিধায় পুনরায় দরপত্র আহ্বানের কার্যক্রম প্রক্রিয়াধীন। দরপত্র মূল্যায়ন কার্যক্রম সমাপ্ত হলে ঠিকাদারকে কার্যাদেশ প্রদান করা হবে।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image