• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ছয় মাসের মধ্যে কিডনি প্রতিস্থাপন সেবা চালু: ডা. জাফরুল্লাহ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২০ এএম
দেশে কিডনির রোগী দিন দিন বাড়ছে।
ডা. জাফরুল্লাহ চৌধুরী

নিউজ ডেস্ক:    গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ঘোষণা দিয়েছেন, ছয় মাসের মধ্যে কিডনি প্রতিস্থাপন সেবা চালু করতে যাচ্ছে তার প্রতিষ্ঠিত হাসপাতালটি। মাত্র দুই লাখ টাকার মধ্যে এ সেবা দেওয়া হবে।

বিশ্ব কিডনি দিবস উপলক্ষে বৃহস্পতিবার গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার আয়োজিত আলোচনা সভায় তিনি এ ঘোষণা দেন। ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে এ আলোচনা সভায় ডা. জাফরুল্লাহ বলেন, দেশে কিডনির রোগী দিন দিন বাড়ছে। কিন্তু কিডনির ডায়ালাইসিস মেশিন কেনা সোজা। গত সপ্তাহে তারা ৬০টি মেশিনের অর্ডার দিয়েছেন।

তিনি বলেন, সরকারও কয়েকশ মেশিন কিনছে। কিন্তু স্বাস্থ্যমন্ত্রীর নিজ এলাকা মানিকগঞ্জে ডায়ালাইসিস মেশিনই বন্ধ আছে। এর মূল কারণ হচ্ছে প্রশিক্ষণের অভাব। চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান ও বায়োমেডিকেল প্রকৌশলীদের ট্রেনিং নেই।

কিডনি রোগীর ডায়ালাইসিসের জন্য ভর্তুকি দিতে সরকারকে আহ্বান জানিয়ে তিনি বলেন, একটা ডায়ালাইসিস করাতে দুই হাজার টাকার ওপরে লাগে। এভাবে তিন বছর নিতে গেলে মানুষের বাড়িঘর সব বিক্রি করতে হয়। এক পর্যায়ে চিকিৎসা বাদ দিয়ে মৃত্যুর জন্য অপেক্ষা করে। তিনি সব ধরনের মেডিকেল সরঞ্জামে ট্যাপ কামানোর আহ্বান জানান।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মামুন মোস্তাফীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. মুহাম্মাদ রফিকুল আলম, চ্যানেল টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী কর্মকর্তা তরুণ চক্রবর্তী ফিজু, গণস্বাস্থ্য ডায়া প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম /

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image