• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিরামপুরে পরিবেশের ভারসাম্য নষ্ট করে তাল গাছ কর্তন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৯ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৩ এএম
বিরামপুরে পরিবেশের ভারসাম্য নষ্ট করে
তাল গাছ কর্তন

এম,ডি রেজওয়ান আলী, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর বিরামপুর উপজেলার জোতবানি ইউনিয়নের শিবপুর হতে ভাইগড় যাওয়ার কাঁচা রাস্তার উপর থাকা তালগাছ কর্তনের অভিযোগ উঠেছে। ৯ এপ্রিল সরজমীনে জানা যায় যে,উপজেলার জোতবানি ইউনিয়নের শিবপুর হতে ভাইগড় যাওয়ার কাঁচা রাস্তার উপর থাকা তালগাছ কর্তন করেছেন শিবপুর গ্রামের হাফিজুর রহমানের জামাই মোঃ মোখলেসুর রহমান মুরাদ (পিতা শফিমুদ্দিন বগা)। স্থানীয় সূত্র ধরে জানা যায়,উক্ত তালগাছ গুলির বহুদিন যাবত রাস্তার উপরে রোপনকৃত অবস্থায় দণ্ডায়মান রয়েছে। উক্ত গাছগুলির আনুমানিক বয়স প্রায় ১০ থেকে ১২ বছর।

বাংলাদেশ সরকার দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের প্রতিটি রাস্তাঘাটে কর্মসূচি পালন করেছেন। কিন্তু আজ বিরামপুরে বহুদিনের তার গাছ গাছ গুলো কর্তন করে পরিবেশের ভারসাম্য নষ্ট করেছেন বলে স্থানীয় জনসাধারণের অভিযোগ উঠেছে।

উক্ত রাস্তার উপরে থাকা তালগাছ গুলি কর্তন করেছেন শিবপুর গ্রামের হাফিজুর রহমানের জামাই মোঃ মোখলেসুর রহমান মুরাদ (পিতা শফি মন্ডল বগা)। এবিষয়ে দিনাজপুর জেলা প্রশাসকের নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর বিযয়টি অবগত করা হচ্ছে। এবিষয়ে বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন,উক্ত জায়গাটি জমি মালিকের জায়গা রয়েছে।

এবিষয়ে বিরামপুর উপজেলা সার্বেয়ার খাইরুল আলমের নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান,উক্ত জায়গাটি জমি মালিকের। কোন আইনে তাল গাছ গুলো কর্তন করা হয়েছে জানতে চাইলে তিনি ফোন কেটে দেন। স্থানীয় জনসাধারণের নিকট জানতে চাইলে তারা জানান উক্ত রাস্তার তালগাছগুলি রাস্তার উপরে রোপন করা হয়েছে এবং বহুদিন ধরে গাছগুলি রাস্তার উপরে ছিল। উক্ত গাছগুলি অবশ্যই রাস্তার এবং রাস্তার মধ্যেই রয়েছে। এবিষয়ে জনসাধারণের নিকট জানতে চাইলে তারা জানান,উক্ত বিষয়ে জোকসাজস কার্যক্রম চলেছে বলে মন্তব্য করেন। তারা আরো বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ রক্ষা দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে সারাদেশে তালগাছ রোপন কর্মসূচি পালন করেছেন। পক্ষান্তরে বিরামপুর উপজেলার এমন অমূলক দৃশ্য তালগাছ কর্তন সমচীন নয়। উক্ত বিষয়ে সরজমিনে তদন্ত সাপেক্ষে আইনগত কঠোর ব্যবস্থার দাবি জানিয়েছেন স্থানীয় জনসাধারণ।।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image