• ঢাকা
  • শনিবার, ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মামলা জটিলতায় নষ্ট হচ্ছে জব্দ যানবাহন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৩:৪৬ পিএম
মামলা জটিলতায় নষ্ট হচ্ছে জব্দ যানবাহন
জব্দকৃত অরক্ষিত যানবাহন

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও:ঠাকুরগাঁও জেলার পুলিশসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিভিন্ন সময়ে আটক মোটরসাইকেল ও বাইসাইকেল, অটো চার্জারসহ অন্যান্য যানবাহন খোলা আকাশের নিচে বছরের পর বছর পড়ে থেকে নষ্ট হচ্ছে। এই সমস্ত যানবাহনের আনুমানিক মূল্য প্রায় ৫ কোটি টাকা।

আটককৃত ও জব্দকৃত যানবাহনের মধ্যে রয়েছে ট্রাক, মিনি ট্রাক, ট্রাক্টর ও মোটর সাইকেল, বাইসাইকেল, অটো চার্জার। এগুলোর মধ্যে মোটরসাইকেলের সংখ্যাই বেশি। কোর্ট ভবনের কক্ষের ভিতরে ও বাইরে ৩ শতাধিক মোটরসাইকেল ফেলে রাখা হয়েছে। ভেতরে জায়গা না হওয়ায় অসংখ্য মোটরসাইকেল বহু বছর থেকে খোলা আকাশের নীচে অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। এগুলি রোদে ও বৃষ্টিতে প্রায় নষ্ট হয়ে গেছে। 

কোর্ট ইন্সপেক্টর জাহাঙ্গীর হোসেন জানান, পুলিশ, র‌্যাব ও বিজিবি কর্তৃক আলামত হিসাবে আটক বা জব্দকৃত প্রায় সব মোটরসাইকেলই চোরাচালানের কাজে বিশেষ করে ফেন্সিডিল পরিবহনের কাজে ব্যবহৃত হয়।

তিনি জানান, বিচারাধীন মামলার সংখ্যা প্রায় আড়াই শতাধিক হতে পারে। ১০/১২ বছর যাবৎ এই মামলাগুলি বিচারাধীন রয়েছে। মামলা নিষ্পত্তি না হওয়ায় মোটরসাইকেল এভাবেই পড়ে রয়েছে। আদালতের রায়ের উপর নির্ভর করবে এই সমস্ত যানবাহনের ভবিষ্যৎ।

কোর্ট ইন্সপেক্টর আরও জানান, বিভিন্ন থানায়ও মোটরসাইকেল আটক রয়েছে। মালিকবিহীন গাড়ি আটক হলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্দিষ্ট সময়ের পর সেগুলি নিলামের আদেশ দেন। পরে নিয়ম মেনে নিলাম ডাকের ব্যবস্থা করা হয়। নিলাম কমিটি এর দাম নির্ধারণ করবে।

বিআরটিএ’র এক কর্মকর্তা জানান, বছরের পর বছর মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন পড়ে থেকে এগুলি প্রায় নষ্ট হয়ে গেছে। নিলাম হলে অনেক যানবাহন ভাঙ্গারির দোকানে লোহালক্কর হিসাবে বিক্রি হতে পারে।

ঠাকুরগাঁও জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আব্দুল হালিম জানান, এটা দীর্ঘ দিনের সমস্যা। শুধু মোটরসাইকেলই নয়, ট্রাক, প্রাইভেটকার, ট্রলি ইত্যাদি বিভিন্ন যানবাহন বছরের পর বছর অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। মামলার দীর্ঘসূত্রিতার জন্য রাষ্ট্রের অনেক ক্ষতি হচ্ছে। মামলাগুলি দ্রুত নিষ্পত্তি করা হলে এ সমস্যার সমাধান হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

ঢাকানিউজ২৪.কম /

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image