• ঢাকা
  • রবিবার, ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৩ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিপণন ব্যবস্থাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে : জাকিয়া সুলতানা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৭ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:৪০ পিএম;
বিএসইসি কারখানাসমূহ পরিদর্শন
শিল্পসচিব জাকিয়া সুলতানা

নিউজ ডেস্ক:   শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, শিল্প কারখানাসমূহের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি  বিপণন ব্যবস্থাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করে, প্রতিষ্ঠান লোকসান কমিয়ে, লাভজনক করতে পরিকল্পনা প্রণয়ন করতে হবে। বাজারে টিকে থাকতে হলে বিশ্বের স্বনামধন্য প্রতিষ্ঠানের ন্যায় সামগ্রিক উৎপাদন ব্যবস্থাপনা পরিচালনা করতে হবে। প্রকল্প পরিচালকরা স্ব স্ব প্রকল্প এলাকায় অবস্থান করে কাজের সুপারভিশন ও মনিটরিং বাড়াতে  হবে। প্রকল্প এলাকায় সিসিটিভি ক্যামেরা স্থাপনের মাধ্যমে মনিটরিং বাড়াতে হবে। পণ্য উৎপাদনে বৈচিত্র্য, গুনগত এবং মানসম্মত করার পরামর্শ দেন।

গাজীপুর জেলায় অবস্থিত শিল্প মন্ত্রণালয়ের অধীন ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) কারখানাসমূহ পরিদর্শন ও কর্মকর্তা/কর্মচারিদের সাথে মত বিনিময়কালে শিল্পসচিব  এ সকল নির্দেশনা প্রদান করেন। এ সময় বিএসইসি এর চেয়ারম্যান মোঃ  রইছ উদ্দিন, বিএসইসি'র পরিচালক (অর্থ) মোঃ মনিরুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মোঃ আল আমিন সরকার, উপসচিব মোঃ মোকলেছুরর রহমান আকন্দসহ বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শিল্পসচিব বলেন, অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা-২০২১ এর  আলোকে আমাদেরকে মোটরসাইকেল উৎপাদনে যেতে হবে।  মোটরসাইকেলের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বিক্রি বাড়াতে নতুন নতুন বাজার সৃষ্টিকলে মার্কেটিং এর কার্যক্রম বাড়াতে হবে। তিনি এটলাস বাংলাদেশ লি. কে বাইসাইকেল ও ফ্যান উৎপাদন যাওয়ার নিদর্দেশনা প্রদান করেন। এছাড়াও অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের বিষয় দ্রুত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন।

মতবিনিময়কালে ন্যাশনাল শিল্পসচিব বলেন, গ্রাহকের পছন্দ ও বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন পণ্যে উৎপাদন করতে হবে এবং উৎপাদন বাড়াতে হবে। বিএসইসি'র আওতাধীন প্রতিষ্ঠান/ শিল্পকারখানার উৎপাদিত পণ্যের গুনগত বৈশিষ্ট্য সম্বলিত  বিজ্ঞাপন বাড়াতে হবে। এছাড়া পণ্য উৎপাদনে বৈচিত্র্যও আনতে হবে।

রাসায়নিক গুদাম প্রকল্প পরিদর্শন করে  বলেন, যে সকল রাসায়নিক গুদাম ইতোমধ্যে নির্মাণ শেষ হয়েছে, সেগুলো দ্রুততম সময়ে মধ্যে ব্যবহারের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরি লি. পরিদর্শনকালে তিনি বলেন, ব্লেড উৎপাদনে প্রোডাকশন লস কমিয়ে প্রতিষ্ঠানকে লাভজনক অবস্থানে উন্নতি করতে হবে। দ্রুত সময়ের মধ্যে টেন্ডার প্রক্রিয়া শেষ করে প্রকল্পের কাজ শুরু করতে হবে।

ঢাকা স্টীল ওয়ার্কস লি. এর পরিদর্শনের সময় শিল্পসচিব কর্মকর্তাদের উদ্দেশ্য বলেন, নিজেদের মেধা মনন ও উদ্ভাবনী মনোভাব দিয়ে আন্তরিকতার সাথে প্রতিষ্ঠানের উন্নতিতে কাজ করতে হবে।

গাজীপুর জেলায় অবস্থিত এটলাস বাংলাদেশ লি., বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরী লি., ঢাকা স্টীল ওয়ার্কস লি., ন্যাশনাল টিউবস লি. এবং বিএসইসি রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্প এলাকা, টঙ্গী, গাজীপুর পরিদর্শন করেন।  তিনটি কারখানায় (এটলাস বাংলাদেশ লি.,  ন্যাশনাল টিউবস লি.ও ঢাকা স্টীল ওয়ার্কস  লিমিটেডে)  বৃক্ষ রোপন করেন।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image