• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সকল খাতে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন করা হবে: শ্রম প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৩ পিএম
ঝুঁকিপূর্ণসহ সকল খাতের শিশুশ্রম নিরসন করা হবে
শিশুশ্রম সম্পর্কিত আলোচনা সভায় শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান

নিউজ ডেস্ক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- এসডিজি অর্জনে ঝুঁকিপূর্ণসহ সকল খাতের শিশুশ্রম নিরসন করা হবে। 

প্রতিমন্ত্রী গতকাল খুলনা সার্কিট হাউজ সভাকক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের চতুর্থ পর্যায়ের উপানুষ্ঠানিক শিক্ষা ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

সকল খাতের শিশুশ্রম নিরসনে আগামীতে এ প্রকল্পের আওতা বাড়ানো হবে। ২০৩০ সালের আগেই সকলের সম্মিলিত প্রচেষ্টায় শিশুশ্রমমুক্ত বাংলাদেশ গঠন করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ মাসুদুর রহমান ভুঁইয়া, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আব্দুর রশিদ, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ মনোয়ার হোসেন এবং পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান বক্তৃতা করেন।

এর আগে প্রতিমন্ত্রী খালিশপুর এলাকায় দু’টি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন। খুলনা মহানগরীর ৩১টি ওয়ার্ডে ৯টি বেসরকারি সংস্থার ৩৩৮টি কেন্দ্রের মাধ্যমে প্রায় সাড়ে সাত হাজার উপানুষ্ঠানিক শিক্ষা শেষে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আগামী ৩০ নভেম্বর এ প্রকল্পের মেয়াদ শেষ হবে। 

সারা দেশে ১১২টি বেসরকারি সংস্থা-এনজিও এর মাধ্যমে ১০টি অঞ্চলের ১৪টি বিভাগ, উপজেলা/পৌরসভায় ৫ হাজার ৪০টি কেন্দ্রের মাধ্যমে  এক লাখ শিশুকে ঝুঁকিপূর্ণ কাজ থেকে সরিয়ে আনা হবে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে উপানুষ্ঠানিক শিক্ষার মাধ্যমে প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image