• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাইডেন-এরদোয়ান ফোনালাপ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৪৯ এএম
অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান কিনতে চান
বাইডেন-এরদোয়ান

নিউজ ডেস্ক:  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নির্বাচনে জয়ের পর এরদোয়ানকে অভিনন্দন জানাতে সোমবার ফোন করেছিলেন বাইডেন। এ সময় তাঁদের মধ্যে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় সুইডেনের সদস্য হওয়া নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বাইডেন।

এরদোয়ান যুক্তরাষ্ট্রের কাছ থেকে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান কিনতে চান। এই আগ্রহের কথা তিনি বাইডেনকে বলেছেন। তবে বাইডেন তাঁকে পাল্টা শর্ত দিয়েছেন। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে সুইডেনের আবেদনে আপত্তি জানিয়ে আসছে তুরস্ক। বাইডেন চান এই আপত্তি তুলে নেবেন এরদোয়ান।

হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, আমি এরদোয়ানের সঙ্গে কথা বলেছি। আমি এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছি। তিনি এখনও এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে কিছু কাজ করতে চান। আমি তাঁকে বলেছি, আমরা সুইডেনের সঙ্গে একটি চুক্তি চাই। আসুন, একসঙ্গে এটা করা যাক। এটা নিয়ে আমরা একে অপরের সঙ্গে আবার যোগাযোগ করব।

এদিকে বাইডেনের সঙ্গে ফোনালাপের বিষয়ে এরদোয়ানের দপ্তর এক বিবৃতিতে বলেছে, দ্বিপক্ষীয় বিষয়ে সহযোগিতার বিষয়গুলো আরও গভীর করতে সম্মত হয়েছেন দুই নেতা। দ্বিপক্ষীয় এ সম্পর্ক আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। খবর রয়টার্সের।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image