• ঢাকা
  • রবিবার, ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৩ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির কারিগররা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৬:৩৮ পিএম
ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির কারিগররা
আসন্ন পূজায় ব্যস্ত প্রতিমা তৈরির কারিগর

নিউজ ডেস্ক:  আসন্ন দুর্গোৎসবকে কেন্দ্র করে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির মৃৎ শিল্প কারিগররা। সনাতন ধর্মালম্বীদের বাৎসরিক এ দুর্গোৎসবকে প্রাণবন্ত ও পরিপূর্ণভাবে উপস্থাপন করতে জেলা ও মহানগর-এর প্রতিটি মন্দিরে চলছে দিনরাত ব্যাপক প্রস্তুতি।

আগামী মাসের ১১ অক্টোবর ষষ্টী পূজার মাধ্যমে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। এরপূর্বে ৬ অক্টোবর শুভ-মহালয়া। খড়কুটা,পাটসুতা, বাঁশ ও মাটি দিয়ে কাঠামো তৈরির মধ্যে দিয়েই প্রথম প্রকাশ হয় শিল্পীর প্রতিমা তৈরির দক্ষতা ও শিল্পীত রূপ। দুর্গোৎসবের বাকি মাত্র ১৩ দিন। এখন প্রতিমার দো-মাটির কাজ চলছে। সঠিক সময়ে প্রতিমা তৈরি করে সরবারহের জন্য ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কারিগররা।

অপরদিকে রাজধানী ঢাকার  মৃতশিল্প কারিগর বলাই পাল জানান, দীর্ঘ ১’শ বছরেরও বেশী সময় ধরে বংশ পরমপরা এ ব্যবসা বা শিল্প-এর সাথে জড়িত আমার পরিবার। দেশের বিভিন্ন স্থানে পরিবারের সদস্যরা প্রতিমা তৈরি করে থাকেন। বছরের বেশির ভাগ সময় প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করি।যথাসময়ে প্রতিমা তৈরির কাজ শেষ করতে রাত-দিন কাজ করে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

 উঁচু-নিচুর বিভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্রিত করে মহা-সম্মেলন ঘটানো হয় বলে এ পূজাকে বলা হয় সার্বজনীন দুূর্গা পূজা। বাংলাদেশ হচ্ছে সম্প্রীতির দেশ। এখানে শান্তিপূর্ণভাবে সকল ধরণের পূজা, উদ্যাপন করতে পারে। করোনা মহামারীর কারণে এ বছর স্বাস্থ্যবিধি মেনে পাঁচ দিন ব্যাপী শারদীয় উৎসব পালন করবে।

ঢাকানিউজ২৪.কম /

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image