• ঢাকা
  • শনিবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কোটাবিরোধী আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা সন্ধ্যায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:৫৯ পিএম
কোটাবিরোধী আন্দোলনের
পরবর্তী কর্মসূচি ঘোষণা সন্ধ্যায়

নিউজ ডেস্ক : হাইকোর্টের দেয়া রায়ে মুক্তিযোদ্ধা কোটা ইস্যুতে আপিল বিভাগের স্থিতাবস্থা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারী হাসনাত বলেছেন, আমাদের দাবি মানতে হবে, এর কোন বিকল্প নেই। সন্ধ্যা ৭টায় পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

বুধবার (১০ জুলাই) সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা দেন আপিল বিভাগ। 

একই সঙ্গে এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও শিক্ষার্থীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেন আদালত। আগামী ৭ আগস্ট এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেন।

আন্দোলনের সমন্বয়কারী হাসনাত বলেন, ‘কানাকে হাইকোর্ট দেখানোর রায় দেয়া হয়েছে! আমরা অসুস্থ হচ্ছি কিন্তু দমে যাইনি। কমিশন গঠন করে কোটা পদ্ধতি সংস্কার না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না। সন্ধ্যা ৭টায় পরবর্তী কর্মসূচির ঘোষণা দেয়া হবে।’

আদালতের এই আদেশে সন্তুষ্ট নন আন্দোলনকারীরা। আপিল বিভাগের সিদ্ধান্ত আসার পর রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা প্রতিক্রিয়া জানান।
 
তিনি বলেন, ‘কোনো রাজনৈতিক চশমা দিয়ে আমাদের দেখবেন না। আমাদের আন্দোলন দিনের আলোর মতো সত্য। কোনো আমলা-মামলা আমাদের ঠেকিয়ে রাখতে পারবে না। আমাদের দাবি মানতে হবে, এর কোন বিকল্প নেই।’
 
আদালতের আদেশের পর সাংবাদিকরা প্রশ্ন করলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা জানান, কমিশন গঠন করে কোটা পদ্ধতির সংস্কার ও স্থায়ী সমাধান হওয়ার আগে পর্যন্ত আন্দোলন চলবে।

অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেছেন, আদালতের রায়ের পর আন্দোলন করার আর কোনো যৌক্তিকতা নেই।
 
২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল করে সরকার। পরে ২০২১ সালে কয়েকজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হাইকোর্টে এর বিরুদ্ধে রিট করেন। গত ৫ জুন হাইকোর্টের এক রায়ের মাধ্যমে আবারও ফিরে আসে কোটা ব্যবস্থা।

গত ১ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আন্দোলনে নামে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর ধারাবাহিকতায় শনিবার রাজধানীর শাহবাগ থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষণা করেন। সে অনুযায়ী রোববার ও সোমবার টানা দুদিন বিকেলে রাজধানীর গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি পয়েন্টে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image