• ঢাকা
  • মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভারতে চলছে উপরাষ্ট্রপতি নির্বাচন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১৮ পিএম
ভারতে উপরাষ্ট্রপতি নির্বাচন
উপরাষ্ট্রপতি নির্বাচন চলছে ভারতে

নিউজ ডেস্ক : শনিবার ভারতের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে। সংসদ ভবনে সকাল ১০টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স (এনডিএ) উপরাষ্ট্রপতি পদের জন্য পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল জগদীপ ধনখরকে মনোনীত করেছে।

জগদীপের বিপরীতে বিরোধী দলের যৌথ প্রার্থী মার্গারেট আলভা। ৮০ বছর বয়সী আলভা কংগ্রেসের একজন সিনিয়র নেতা এবং রাজস্থানের রাজ্যপাল ছিলেন।

মার্গারেট আলভার নাম ঘোষণার আগে ঐকমত্য গড়ে তোলার চেষ্টার কথা উল্লেখ করে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস ভোট প্রক্রিয়া থেকে দূরে থাকার ঘোষণা দিয়ে কংগ্রেসকে ধাক্কা দিয়েছে।

একই সঙ্গে আলভাকে সমর্থন ঘোষণা করেছে টিআরএস, আম আদমি পার্টি এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। আসাদউদ্দিন ওয়াইসির দল এআইএমআইএমও মার্গারেট আলভাকে সমর্থন করার কথা ঘোষণা করেছে।

এনডিএ প্রার্থী, জগদীপ ধনখর, শাসক জোটের বাইরে থাকা বিএসপি এবং এআইএডিএমকের সমর্থন পেয়েছেন। ওয়াই এস আর সি পি এবং বিজু জনতা দল উভয়েই ৫২ ভোট নিয়ে ধনখরের পক্ষে তাদের সমর্থন ঘোষণা করেছে। উভয় দলই রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থীকে সমর্থন করেছিল।

সংসদের উভয় সদনের (লোকসভা ও রাজ্যসভা) ৭৮৮ জন এমপি এই নির্বাচনে ভোট দেবেন। এদিনই ভোট গণনা হবে এবং সন্ধ্যার মধ্যে ভারতের নতুন উপরাষ্ট্রপতির নাম ঘোষণা করা হবে।

উপরাষ্ট্রপতি হিসেবে এম ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ ১০ আগস্ট শেষ হবে এবং নতুন উপরাষ্ট্রপতি ১১ আগস্ট শপথ নেবেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image