• ঢাকা
  • সোমবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

8 দিন পর পৃথিবীতে ফিরলেন সৌদি নারী নভোচারী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:১০ পিএম
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে 'স্পেসএক্স ফ্যালকন ৯
সৌদি আরবের নারী নভোচারী রায়ানাহ বার্নাউয়ি

নিউজ ডেস্ক:   টানা ৮ দিন মহাকাশে থাকার পর পৃথিবীতে ফিরেছেন সৌদি আরবের নারী নভোচারী রায়ানাহ বার্নাউয়িসহ চারজন। বার্নাভির সঙ্গে মিশন থেকে ফিরেছেন সৌদি আরবের আরও এক পুরুষ নভোচারী । তার নাম আলী আল-কারনি। তিনি পেশায় একজন ফাইটার পাইলট। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত রোববার (২২ মে) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে 'স্পেসএক্স ফ্যালকন ৯' রকেটে করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যান তারা। নভোচারীরা ৮ দিন ধরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন।

যুক্তরাষ্ট্রের বুধবার (৩১ মে) তারা ফ্লোরিডায় ফিরে আসেন। তাদের বহনকারী 'স্পেসএক্স ক্রু ড্রাগন' ক্যাপসুলটি মেক্সিকো উপসাগরের ফ্লোরিডার পানামা সিটিতে অবতরণ করে। মহাকাশ থেকে পৃথিবীতে ফিরতে তাদের সময় লাগে ১২ ঘণ্টা।

ড্রাগন ক্যাপসুলের দরজা খোলার সঙ্গে সঙ্গে 'থাম্বস আপ' দেখিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ওই নারী। সেখানে উপস্থিত অন্যদের সহায়তায় একের পর এক ক্যাপসুল থেকে নেমে আসেন চার নভোচারী। এরপর তারা হেলিকপ্টারে ওঠেন। তাদের কেপ ক্যানাভেরালে নিয়ে যাওয়া হবে।

সেখানে তারা তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে মিলিত হবেন। 'অ্যাক্সিওম মিশন ২' (এএক্স-২) নামে এই মিশনের অন্য দুই সদস্য হলেন পেগি হুইটসন ও জন শফনার। পেগি নাসার সাবেক মহাকাশচারী। তিনি চতুর্থবারের মতো আইএসএসে গেলেন। তিনি পেশায় একজন ব্যবসায়ী। 

যুক্তরাষ্ট্রের টেনেসির এই ব্যক্তি এই মিশনে পাইলট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এক সৌদি নভোচারী মহাকাশ মিশনে গিয়েছিলেন। তিনি প্রিন্স সুলতান বিন সালমান বিন আবদুল আজিজ। 

তিনি সৌদি বিমান বাহিনীর সাবেক পাইলট, ১৯৮৫ সালে যুক্তরাষ্ট্র আয়োজিত একটি মহাকাশ সফরে অংশ নিয়েছিলেন তিনি। সৌদি আরব ২০১৮ সালে সৌদি স্পেস কমিশন প্রতিষ্ঠা করে। মহাকাশে নভোচারী পাঠানোর জন্য সংস্থাটি গত বছর একটি প্রকল্প চালু করে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image