• ঢাকা
  • সোমবার, ৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৫ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঠাকুরগাঁওয়ে দূর্লভ প্রজাতির রেড কোরাল উদ্ধার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৮ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:৩১ পিএম
দূর্লভ প্রজাতির রেড কোরাল উদ্ধার
রেড কোরাল উদ্ধার

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে দুর্লভ প্রজাতির রেড কোরাল কুকরি সাপ উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১১ টায় সদর উপজেলার গড়েয়া বাজার এলাকা থেকে মৃত সাপটি উদ্ধার করা হয়।

জানা যায়, রাতে চোঙাখাতা বাজার থেকে বাড়ি ফিরছিলেন মিলটন নামে স্থানীয় এক যুবক। রাস্তার পাশেই কিছু ছেলেকে একটি সাপ মারতে দেখে সে ঘটনাস্থলে ছুটে যেতেই সাপটির মাথায় ও শরীরে আঘাত করে তারা। এতে সাপটি মারা যায়।

মিলটন সরকার বলেন, স্থানীয়রা বুঝতে না পেরে আতঙ্কে সাপটিকে আঘাত করলে ঘটনাস্থলেই সাপটির মৃত্যু হয়।

ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান রইসউদ্দিন সাজু সত্যতা নিশ্চিত করেছেন।

এ বিষয়ে ঠাকুরগাঁও রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: সফিউল আলম মন্ডল বলেন, বিষয়টি কেউ জানায়নি। যদি জীবিত থাকা অবস্থায় আমাদের জানানো হতো, তাহলে আমরা তাৎক্ষণিক গিয়ে সাপটিকে উদ্ধার করতে সক্ষম হতাম।যেহেতু মেরে ফেলা হয়েছে এখন আর কিছু করার নেই। তবে এ ধরণের সাপ ভবিষ্যতে দেখলে না মেরে বনবিভাগকে খবর দেওয়ার জন্য পরামর্শ দেন তিনি।

প্রসঙ্গত, রেড কোরাল কুকরি বিরল প্রজাতির একটি সাপ। উজ্জ্বল কমলা ও প্রবাল লাল বর্ণের এ প্রজাতিটির বৈজ্ঞানিক নাম ওলিগোডন খেরেনসিস (Oligodon Kheriennsis)। ১৯৩৬ সালে উত্তর প্রদেশের খেরি বিভাগের উত্তরাঞ্চল থেকে এই সাপ প্রথম দেখা যায়। উজ্জ্বল কমলা ও লাল প্রবাল বর্ণের এ সাপটি দেখতে অত্যন্ত মোহনীয়। সাপটি মৃদু বিষধারী ও অত্যন্ত নিরীহ। এ সাপটি পৃথিবীর দুর্লভ সাপদের একটি। হিমালয়ের পাদদেশের দক্ষিণে ৫৫ আর পূর্ব-পশ্চিমে ৭০ কিলোমিটার এলাকায় এটি দেখা যায়। সাপটি নিশাচর এবং বেশির ভাগ সময় মাটির নিচে থাকে।

ঢাকানিউজ২৪.কম / গৌতম চন্দ্র বর্মন/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image