• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পীরগঞ্জে অবৈধ ইট ভাটায় এবারেও কাঠ খড়ি পোড়াঁনোর প্রস্তুতি 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৮ পিএম
এবারেও কাঠ খড়ি পোড়াঁনোর প্রস্তুতি 
অবৈধ ইট ভাটা

বখতিয়ার রহমান, পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি: রংপুরের পীরগঞ্জে ইট পোড়ানোর মরশুম শুরু হয়েছে । ইট ভাটা গুলোতে এখন চলছে মাটি দিয়ে ইট তৈরীর কাজ । ক’দিন পরেই শুরু হবে পোঁড়ানো । আর ইট পোড়াঁনোর ক্ষেত্রে পুর্ববর্তি বছর গুলির ন্যায় এবারেও জ্বালানী হিসেবে কাঠ খড়ি পোড়াঁনোর সম্ভাবনা দেখা দিযেছে । এবারেও সংশ্লিষ্ট প্রশাসন এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহন করবেন কি না এ নিয়ে সচেতন মহল সন্দিহান । 

সংশ্লিষ্ট একাধিক সুত্রে জানা গেছে ,পীরগঞ্জে বর্তমানে অবৈধ ইট ভাটার সংখ্যা প্রায় ৪৭টি । যে গুলোর নেই কোন বৈধ লাইসেন্স , নেই পরিবেশ অীধদপ্তরের ছাড়পত্র । 

তার পরেও কয়েক বছর ধরে অবৈধ ইট ভাটা গুলিতে ইট পোড়ানো চলছেই । উপজেলার খালাশপীর, চতরা, মাদারগঞ্জ, কাঞ্চনপুর, ঝড়ারঘাট সহ বিভিন্ন এলাকায় যে অবৈধ ইট ভাটা পড়ে উঠেছে সে গুলোতে কয়েক বছর ধরে ইট পোড়াঁনোর ক্ষেত্রে জ্বালানী হিসেবে কাঠ খড়ি পোড়াঁনো অব্যহত রয়েছে । এবারেও এর ব্যাতিক্রম ঘটবে না বলে এলাকাবাসী মনে করছেন । 

এ জন্য ইটভাটার মালিকগন গত কয়েক মাস ধরে হাজার হাজার মন কাঠখড়ি সংগ্রহ করে তাদের নিদৃষ্ট স্থানে মজুদ করে রেখেছেন । এখনও কাঠ খড়ি সংগ্রহ অব্যহত রয়েছে । ইতিমধ্যে ক’টি ভাটায় কাঠখড়ি দিয়ে ইট পোড়াঁনো চলছে । অবশিষ্ট ভাটা গুলিতে ইট তৈরী সম্পন্ন হলেই রাতের আধারে একাধিক ভারী যানবাহনের মাধ্যমে ভাটা গুলিতে কাঠখড়ি নিয়ে নিয়ে গিয়ে নির্বগ্নে পোড়ানো হবে । আর এ ভাবেই চলতে থাকবে ইট পোড়ানোর পুরো মরশুম ।

এদিকে ভাটা গুলিতে কাঠখড়ি পোড়াঁনো অব্যহত থাকায় নিম্ন আয়ের মানুষ গুলো রান্নার ক্ষেত্রে তীব্র জ্বালানী সংকটে ভুগেছেন । তাদেক প্রতিমন খড়ি ক্রয় করতে হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকায় । নিকট বর্তি বনাঞ্চলের গাছও রাতের আধারে কর্তন করে সে গুলোও রাতেই পোড়ানো হচ্ছে ভাটায় ।

এলাকার সচেতন মহল মনে করেন ইট ভাটায় কাঠখড়ি পোড়াঁনো বে-আইনি এবং শাস্তিযোগ্য অপরাধ । তার পরেও ভাটা গুলিতে কাঠখড়ি পোড়াঁ বন্ধ হচ্ছেনা । তাদের ধারনা সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করেই পীরগঞ্জে নির্বিগ্নে চলছে অবৈধ ইট ভাটা এবং জ¦ালানী হিসেবে ব্যবহার হচ্ছে কাঠখড়ি । তারা জানেন না আদৌ এ সব বন্ধ হবে কি না ?

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image