• ঢাকা
  • সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া: হোয়াট হাউজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:২৬ পিএম
ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনাদের উপস্থিতি

নিউজ ডেস্ক: ইউক্রেনে রাশিয়া যে কোনো মুহূর্তে আক্রমণ করতে পারে বলে সতর্ক করেছে হোয়াইট হাউজ। ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে দেশটিতে সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে ইউক্রেন সংকট নিয়ে রাশিয়াকে নতুন করে আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়েছেন পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ।

ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনাদের উপস্থিতি নিয়ে উত্তেজনা চলছে পশ্চিমা বিশ্বে। এই ইস্যুতে বৈঠকও করেছে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া। কিন্তু তাতেও কোনো সুরাহা হয়নি।

এরই মধ্যে হোয়াইট হাউজ জানালো, যেকোন সময় ইউক্রেনে আক্রমণ করতে পারে রাশিয়া। হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি এ কথা বলেন। তিনি বলেন, "যদি পুতিন ইউক্রেনের হামলার সিদ্ধান্ত নেয় তাহলে যুক্তরাষ্ট্র গুরুতর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে। কূটনৈতিক পথ খোলা আছে। আমরা আশা করি তারা সেই পথেই চলবে। কূটনৈতিক সমাধান না হলে পরিণতি গুরুতর হবে।"

এদিকে ইউক্রেন সফরে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এই সফরের মধ্য দিয়ে দেশটির প্রতি মার্কিন সমর্থনের জানান দেবেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে রাশিয়াকে ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে রাজি করানো লক্ষ্য ব্লিঙ্কেনের।

এদিকে, ন্যাটো প্রধান জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে আলোচনার রাস্তা খোলা আছে। রাশিয়া কী চায়, তা বিবেচনা করে দেখা যেতে পারে। কিন্তু তার আগে রাশিয়াকে যুদ্ধের পথ থেকে সরে আসতে হবে এবং ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করতে হবে।

অন্যদিকে ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার গ্যাস রপ্তানির গুরুত্বপূর্ণ একটি পাইপলাইন বন্ধ করে দেয়ার কথা বিবেচনা করতে পারে জার্মানি।

২০১৪ সালে ক্রিমিয়ায় রুশ হামলা ও ভূখণ্ডটি রাশিয়ার সঙ্গে যুক্ত করার পর ইউক্রেনের নৌবাহিনী পুনর্গঠনে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছিল যুক্তরাজ্য। এরপর ইউক্রেনের সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দিতে ২০১৫ সাল থেকে বহুসংখ্যক ব্রিটিশ সেনা দেশটিতে অবস্থান করছেন।

 

ঢাকানিউজ২৪.কম / রাসেল

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image