• ঢাকা
  • শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০২ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শহীদ ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে নির্মিত হলো প্রামাণ্য চলচ্চিত্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৫২ এএম
সর্বপ্রথম সরব হয়েছিলেন ধীরেন্দ্রনাথ দত
নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র

নিউজ ডেস্ক:    ধীরেন্দ্রনাথ দত্তকে বলা হয় ভাষা আন্দোলনের প্রথম সৈনিক। তিনি ছিলেন একাধারে আইনজীবী, সমাজকর্মী ও রাজনীতিবিদ। তাঁর জীবন ছিল বর্ণাঢ্য ও বৈচিত্র্যময়।

১৯৪৭ সালে দেশভাগের পর নতুন রাষ্ট্র পাকিস্তানে বাংলা ভাষা নিয়ে সর্বপ্রথম সরব হয়েছিলেন ধীরেন্দ্রনাথ দত্ত। ১৯৭১ সালের ২৯ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী ধীরেন্দ্রনাথ দত্ত ও তাঁর ছেলে দিলীপ কুমার দত্তকে গ্রেপ্তার করে এবং তাঁদের কুমিল্লা ক্যান্টনমেন্টে অমানবিক নির্যাতন করে হত্যা করে।

দেশবরেণ্য এই সূর্যসন্তানকে নিয়ে এবার নির্মিত হলো প্রামাণ্য চলচ্চিত্র 'অবিনশ্বর'। এটি পরিচালনা করেছেন ফাখরুল আরেফিন খান। সম্প্রতি কুষ্টিয়া, কুমারখালী ও ঢাকার বেশ কয়েকটি স্থানে এর দৃশ্যধারণ শেষ হয়েছে। বর্তমানে প্রামাণ্য চলচ্চিত্রটির শুটিং-পরবর্তী কাজগুলো চলছে।

২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানে নির্মিত এই প্রামাণ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন নওফেল জিসান, আতিক রহমান, যশ জায়েদী, আমিরুল ইসলাম, শাহীন সরকার, আসলাম আলী, আনোয়ার বাবু, হালিম স্বপন প্রমুখ।

পাশাপাশি এই প্রামাণ্য চলচ্চিত্রে ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে কথা বলেছেন মেজর জেনারেল [অব.] ইমামুজ্জামান, লেফটেন্যান্ট কর্নেল [অব.] সাজ্জাদ জহির, বীরপ্রতীক ও ধীরেন্দ্রনাথ দত্তের দৌহিত্রী আরমা দত্ত এমপি।

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত এই প্রামাণ্য চলচ্চিত্র আসছে ২ নভেম্বর শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের ১৩৬তম জন্মবার্ষিকীতে মুক্তি পাবে বলে জানিয়েছেন নির্মাতা ফাখরুল আরেফিন খান।

ঢাকানিউজ২৪.কম /

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image