• ঢাকা
  • রবিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

অর্থপাচারকারী দেশের শত্রু তাই তাদের কোনও ছাড় নেই: হাইকোর্ট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৬ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:১০ পিএম
অর্থপাচার নিয়ে সিআইডির জমা দেয়া প্রতিবেদন
হাইকোর্টের একটি বেঞ্চ

নিউজ ডেস্ক: দুর্নীতি দমন কমিশন তার আইনি ক্ষমতা দেশের স্বার্থে কাজে লাগাতে না পারলে জনগণের কাছে জবাবদিহি করতে হবে। এমন মন্তব্য করেছে হাইকোর্টের একটি বেঞ্চ।

বিচারপতিরা বলেছেন, অর্থপাচারকারী দেশের শত্রু  তাই তাদের কোনও ছাড় নেই। অর্থপাচার নিয়ে সিআইডির জমা দেয়া প্রতিবেদন নিয়ে শুনানিতে এমন মন্তব্য করে আদালত।

গেল ২৬শে জানুয়রি পানামা পেপারস ও প্যারাডাইস পেপারসে আসা ৬৯ জনের নামের তালিকা হাইকোর্টে জমা দেয় বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। এরপর দুদক অর্থপাচার নিয়ে পানামা পেপারস ও প্যারাডাইস পেপারসে আসা ৬১ জন ও ৫টি প্রতিষ্ঠানের নাম হাইকোর্টে জমা দেয়। এরপর রবিবার অর্থপাচার সংক্রান্ত বিষয়ে প্রতিবেদন জমা দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ বা সিআইডি।

এ বিষয়ে ৬টি তদন্ত টিম ও একটি মনিটরিং টিম গঠন করার কথা জানায় সিআইডি। যৌথ কমিটিকে ১০ই এপ্রিল অগ্রগতি জানানোর নির্দেশ দেয় হাইকোর্ট। কমিটিতে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর এর সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের একজন সদস্যকে অন্তর্ভুক্ত করতেও বলে হাইকোর্ট।

হাইকোর্ট বলেছে দুদকের অনেক ক্ষমতা। তবুও দেশের স্বার্থে কাজ না করতে পারলে, জনগণের কাছেতো জবাবদিহি করতে হবে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে গেল দুই দশকে ব্যাংকের ঋণখেলাপি ও অর্থপাচারকারীদের তালিকা তৈরি করে হাইকোর্টে দাখিলের নির্দেশ দেয় আদালত। তখন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সব সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে অর্থপাচার ও ঋণ খেলাপ সংক্রান্ত রুলের জবাব দিতে বলা হয়।

ঢাকানিউজ২৪.কম /

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image