• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পীরগঞ্জে গম উৎপাদন লক্ষ্য মাত্রা ছাড়িয়ে গেছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৭ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩০ এএম
পীরগঞ্জে লক্ষ্য মাত্রা ছাড়িয়ে গেছে
গম উৎপাদন

বখতিয়ার রহমান, পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের পীরগঞ্জ উপজেলা কৃষি বিভাগের সুষ্ট তদারকি, অনুকুল আবহাওয়া ও উন্নত মানের বীজ সরবরাহের কারনে পীরগঞ্জে গম উৎপাদনে কৃষকদের আগ্রহ বেড়েছে । ফলে চলতি মরশুমে উপজেলায় গম উৎপাদনের লক্ষ্য মাত্রা ছাড়িয়ে গেছে ।

সংশ্লিষ্ট একাধিক সুত্র জানায়, চলতি মরশুমে পীরগঞ্জে ২শ’৯০ হেক্টার জমিতে গম উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারন করেছিল উপজেলা কৃষি বিভাগ । কিন্ত কৃষকদের আগ্রহের কারনে এবারে প্রায় ৩শ’২০ হেক্টর জমিতে গম উৎপাদন হয়েছে ।

গম উৎপাদনের ব্যাপারে সোমবার কথা হয় উপজেলার বড়দরগাহ ইউনিয়নের শাহপাড়া হাজীপুর গ্রামের কৃষক আঃ কাফি, খাদেম আলী, গোলাম মোস্তফা, ও আঃ ওহাব সহ অনেকের সঙ্গে । তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সংশ্লিষ্ট ইউনিয়নের কৃষি বিভাগের কর্মকর্তাদের পরামর্শে কৃষি প্রণোদনা কর্মসুচীর আওতায় উক্ত গ্রামের ৬৫ জন কৃষক ক্লাষ্টার আকারে যৌথ ভাবে তাদের প্রায় ২০ হেক্টর জমিতে গম উৎপাদন করেছেন ।

এ ক্ষেত্রে সর্বাত্তক পরামর্শ মুলক সহযোগীতা করেছেন বড়দরগাহ বøকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম, অলি আহাদ ও কমল চন্দ্র রায় । এ ছাড়া উক্ত কৃষকদের মাঝে কৃষি বিভাগ থেকে বিনা মুল্যে উন্নতমানের বারী জাতের গম বীজ  ও সারও সরবরাহ করা হযেছিল । যে কারনে কৃষকেরা গম চাষে অনুপ্রাণতি হয়েছেন । কৃষকদের মতে তাপ সহনীয় এ বীজ  কম সেচেও তারা ভাল ফল পেয়েছেন ।

তাদের ধারনা ভাল ফলনের কারনে প্রতি হেক্টরে প্রায় ৫টন করে গমের ফলন হবে । এতে করে তারা রোরো ধানের পবির্তে গম চাষ করে বেশ লাভবান হবেন । এছাড়া আবহাওয়াও বেশ অনুকুলে রয়েছে । বড়দরগাহ ইউনিয়নের ন্যায় উপজেলার চৈত্রকোল, টুকুরিয়া ও মদনখালী সহ প্রায় সকল ইউনিয়নেই ব্যাপক গমের উৎপাদন হওয়ায় কৃষকদের পাশাপাশি উপজেলা কৃষি বিভাগও বেশ উচ্ছশিত ।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাদেকুজ্জামান সরকার এর সঙ্গে কথা হলে তিনি তার প্রতিক্রিয়ায় বলেন, অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের মাঝে উন্নত প্রযুক্তির গম বীজ , সার প্রদান সহ কৃষি বিভাগের সার্বিক পরামর্শে গম উৎপাদনে কৃষকদের মাঝে যে আশার সঞ্চার করেছে আগামীতে গম উৎপাদন আরও বৃদ্ধি পাবে । আর এ ক্ষেত্রে পীরগঞ্জ কৃষি বিভাগের সহযোগীতা ও পরামর্শ অব্যহত থাকবে ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image