• ঢাকা
  • বুধবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফিনল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হতে পারেন অরপো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৩ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৮ এএম
ফিনল্যান্ডের হতে পারেন
নতুন প্রধানমন্ত্রী ভাবা হচ্ছে পেটেরি অরপোকে

আন্তর্জাতিক ডেস্ক : প্রধানমন্ত্রী সানা মারিনের ক্ষমতাসীন দল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসডিপি) ফিনল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনে হেরে গেছে। ফিনল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ভাবা হচ্ছে ন্যাশনাল কোয়ালিশন পার্টি (এনসিপি) প্রধান পেটেরি অরপোকে।

নির্বাচনে অপর দুই প্রতিদ্বন্দ্বীর কেউ নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা না পেলেও এসডিপির চেয়ে এগিয়ে আছে। সবচেয়ে বেশি ভোট পেয়েছে এনসিপি। 

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, মধ্য-বামপন্থি এসডিপির বিপরীতে ডানপন্থি এনসিপি এবং লোকরঞ্জনবাদী ফার্স্ট ফিনস পার্টি সামান্য বেশি ভোট পেয়ে এগিয়ে আছে।  

নির্বাচনে ভোট দিয়েছেন ফিনল্যান্ডের মোট ৭১.৯ শতাংশ ভোটার। এর মধ্যে অরপোর এনসিপি পেয়েছে ২০.৮ শতাংশ ভোট; ফার্স্ট ফিনস পার্টি পেয়েছে ২০.১ শতাংশ ভোট। সামান্য কম অর্থাৎ ১৯.৯ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছে প্রধানমন্ত্রী সানা মারিনের এসডিপি।  

নির্বাচনের ফলাফল প্রকাশের পর সানা মারিন তার বিদায়ী বক্তৃতায় বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন। হেলসিংকিতে আয়োজিত এক সভায় তিনি তার সমর্থকদের উদ্দেশে বলেছেন, ‘এটি সত্যিই একটি ভালো অর্জন, যদিও আমরা আজ প্রথম হয়ে প্রতিদ্বন্দ্বিতা শেষ করতে পারিনি।’ এ সময় মারিন তার দলীয় এমপিদের ভোট পাওয়ার হারের প্রশংসা করেন।

সানা মারিন আরও বলেন, আজ গণতন্ত্র কথা বলেছে, ফিনিশ জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে এবং নিঃসন্দেহে গণতন্ত্রের বিজয় উদযাপন একটি দারুণ বিষয়। তাই আজকের এ ফলাফলে আমাদের সুখী হওয়ার মতো যথেষ্ট কারণ রয়েছে।

দল সবচেয়ে বেশি ভোট পাওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে এনসিপি প্রধান পেটেরি অরপো বলেছেন, এই ফলাফল আমাদের জন্য এক বিরাট বিজয় এবং আমাদের নীতির প্রতি জনগণের স্পষ্ট সমর্থন।

এ সময় তিনি জানান, তার দল সরকার গঠনের জন্য জোট বাঁধার লক্ষ্যে শিগগির আলোচনা শুরু করবে।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image