• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পাহাড় ধসের আশঙ্কা, মাসজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০১ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:৪৪ এএম
পাহাড়, ধসের আশঙ্কা, মাসজুড়ে, ভারী বৃষ্টির, পূর্বাভাস

নিউজ ডেস্ক : বাংলাদেশে মৌসুমী বায়ুর সক্রিয়তার কারণে সারাদেশে কয়েক দিন ধরে ভারী বৃষ্টি হচ্ছে এবং আজও তা চলবে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ মাসজুড়ে থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বঙ্গোপসাগরের দমকা হাওয়ার কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রাসহ সব নদীবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখানো হয়েছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, এ মাসজুড়ে সারাদেশে মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে থেমে থেমে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আজ সোমবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণও হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবার পঞ্চগড়ে ১০৮ মিলিমিটার এবং রোববার ১৮২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ফেনী ও কক্সবাজারেও ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারে পাহাড়ধসের আশঙ্কা রয়েছে, তাই পাহাড়ের নিচে বসবাসকারীদের নিরাপদ স্থানে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থার কারণে দমকা হাওয়ার সৃষ্টি হচ্ছে, যা নৌ চলাচল ও জেলেদের জন্য বিপদজনক হতে পারে। সতর্কসংকেত মেনে চলতে বলা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে ইতিমধ্যেই জলাবদ্ধতার সমস্যা দেখা দিচ্ছে, তাই সবাইকে সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, এই সময়কালে অতিরিক্ত বৃষ্টিপাত এবং পাহাড় ধসের আশঙ্কা বেশি থাকে, যা সাধারণ জনগণের জন্য বিপদজনক হতে পারে। নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস

আরো পড়ুন

banner image
banner image