• ঢাকা
  • শনিবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

গাইবান্ধায় ভোট বুধবার,সতর্ক ইসি,এবারও থাকছে সিসি ক্যামেরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৩ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫৭ পিএম
সতর্ক ইসি,সিসি ক্যামেরা
নির্বাচন ভবন

মোহাম্মদ রুবেল

কেন্দ্রে কেন্দ্রে ব্যাপক অনিয়মের কারণে মাঝপথে বন্ধ হয়ে যাওয়া গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের পুনর্ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে বুধবার।এ প্রেক্ষিতে সতর্ক অবস্থায় নির্বাচন কমিশন (ইসি)।থাকছে সিসি ক্যামেরাও।বিশেষকরে ঝুঁকিপূর্ণ ১৮ কেন্দ্রের জন্য নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।এরবাইরে প্রতিটি সাধারণ কেন্দ্রে আইনশৃঙ্খলাবাহিনী সদস্য সংখ্যা থাকবে ১৬ থেকে ১৭ জন করে।

বুধবার সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত এ সংসদীয় আসনে ইভিএমে একটানা ভোটগ্রহণ চলবে।

ইসির জনসংযোগ পরিচালক ও যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য,ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই মারা গেলে তার সংসদীয় আসনটি শূন্য ঘোষণা করা হয়।ফলে গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণের মধ্যে সিসি ক্যামেরায় এক-তৃতীয়াংশ কেন্দ্রে অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি। এরপর গত ৬ ডিসেম্বর গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের পুনর্ভোটের জন্য ৪ জানুয়ারি নতুন তারিখ ঠিক করে নির্বাচন কমিশন।তারই প্রেক্ষিতে আগামীকাল পুনর্ভোট অনুষ্ঠিত হবে।

তিনি বলেন,ভোটকেন্দ্র পাহারায় পুলিশ,অঙ্গীভূত আনসার ও গ্রাম পুলিশ ভোটের আগে-পরে চারদিনের জন্য মোতায়েন থাকবে।“এছাড়া পুলিশ,এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের ছয়টি ভ্রাম্যমাণ ও চারটি স্ট্রাইকিং ফোর্স ভোটের মাঠে থাকবে।চার প্লাটুন বিজিবি ও র‌্যাবের নয়টি টিম আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে।নয় জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুজন বিচারিক হাকিম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।

এ উপনির্বাচনের রিটার্নিং অফিসার,ঢাকার আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম বলেন, “ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন।ইভিএম থাকবে,আর সিসি ক্যামেরাও থাকবে।

ইসি সূত্রে জানা যায়, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসনে ভোটার মোট ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন।১৪৫টি কেন্দ্রের ৯৫২টি বুথে ইভিএমে ভোট হবে।প্রার্থী: মাহমুদ হাসান রিপন(আওয়ামী লীগ-নৌকা),এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু (জাতীয় পার্টি-লাঙ্গল),অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম (বিকল্প ধারা-কুলা),নাহিদুজ্জামান নিশাদ(স্বতন্ত্র-আপেল) ও সৈয়দ মাহবুব রহমান(স্বতন্ত্র-ট্রাক মার্কায় প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোট পর্যবেক্ষণে মনিটরিং সেল গঠন

গাইবান্ধা-৫ উপনির্বাচন ঢাকা থেকে পর্যবেক্ষণের জন্য মনিটরিং সেল গঠন করা হয়েছে। আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে এ মনিটরিং সেল পরিচালিত হবে। আইডিইএ-২ এর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমকে প্রধান করে গঠিত সেলের অন্য চার সদস্য হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, পুলিশ হেডকোয়াটার্স, বিজিবি, র‌্যাব, আনসার ও ভিডিপি এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের প্রতিনিধি থাকবেন তাতে।

ঢাকানিউজ২৪.কম / এম আর

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image