• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মহাকাশে যাচ্ছেন প্রথম সৌদি নারী নভোচারী রায়ানাহ বার্নাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:৪১ এএম
অ্যাক্সিওম মিশন-২-এর জন্য
সৌদি নারী নভোচারী রায়ানাহ বার্নাবি

নিউজ ডেস্ক:   সৌদি আরবের প্রথম নারী নভোচারী হিসেবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মিশনে যোগ দিতে যাচ্ছেন রায়ানাহ বার্নাবি। ঙ্গে আছেন আরেক সৌদি পুরুষ নভোচারী আলি আল-কারনির। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম আরব নিউজ।

প্রতিবেদন অনুযায়ী, অ্যাক্সিওম মিশন-২-এর জন্য মার্কিন কমান্ডার পেগি হুইটসন এবং পাইলট জন শফনারের সঙ্গে যোগ দেবেন রায়ানাহ ও আলি। বেশ কয়েকবার বিলম্বিত হওয়ার পর আগামী ২১ মে এই অভিযান শুরু হতে যাচ্ছে। এই অভিযানের মাধ্যমে নতুন ইতিহাস গড়বেন দুই সৌদি নভোচারী।

সৌদি নারী নভোচারী রায়ানাহ বার্নাবিসৌদি নারী নভোচারী রায়ানাহ বার্নাবি এক্সিওম স্পেসের পরিচালিত আইএসএস মিশনের জন্য ক্রুরা স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে করে যাত্রা করবেন। মাইক্রোগ্র্যাভিটিতে স্টেম সেল বৃদ্ধিসহ ২০টি ভিন্ন ভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা পরিচালনা করতে মহাকাশে ১০ দিন থাকবেন তারা।

৩৩ বছর বয়সী সৌদি নাগরিক বার্নাবি বায়োমেডিকেল সায়েন্সে দুটি ডিগ্রি অর্জন করেছেন। তিনি নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয় থেকে এই বিষয়ে স্নাতক এবং আলফাইসাল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

এ ছাড়া গবেষণাগার বিশেষজ্ঞ হিসেবে বেশ খ্যাতি রয়েছে তার। ক্যান্সার স্টেম সেল গবেষণায় প্রায় এক দশকের মতো কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন রায়ানাহ।

এর আগে, প্রথম আরব দেশ হিসেবে ২০১৯ সালে নিজেদের এক নাগরিককে মহাকাশে পাঠিয়েছিল সংযুক্ত আরব আমিরাত।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image