• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক সেমিনার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১১ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৫১ পিএম
স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক সেমিনার
স্বাস্থ্যখাতের সক্ষমতা শীর্ষক সেমিনার

নিউজ ডেস্ক: স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় ১১ এপ্রিল ২০২২ অনুষ্ঠিত হলো স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি: বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়” শীর্ষক বহুমাত্রিক অংশীজনদের নিয়ে আয়োজিত সেমিনার।

পাবনার অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে আয়োজিত উক্ত সেমিনারে নাগরিক সমাজ সংস্থার প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, দুনীঁতি দমন কমিশনের প্রতিনিধি, সাংবাদিক-শিক্ষক, স্থানীয় জনগোষ্ঠীর প্রতিনিধি সহ মোট ৪০ জন উপস্থিত ছিলেন। উক্ত সেমিনারের উদ্দেশ্য হলো স্বাস্থ্যখাতের সক্ষমতা আরো বৃদ্ধির জন্য বিভিন্ন পর্যায়ের অংশীজনদের অংশগ্রহণে স্বাস্থ্যখাতের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় নিয়ে আলোচনা করে স্বাস্থ্যসেবাকে কীভাবে আরো সহজলভ্য করা যায়, সে বিষয়গুলো তুলে ধরা।

সেমিনারের শুরুতে বিএনএনআরসি’র কর্মসূচি সমন্বয়করী জনাব হীরেন পণ্ডিত উদ্যোগ সম্পর্কে ধারণা দিয়ে তাঁর স্বাগত বক্তব্য পেশ করেন।
সঞ্চালক ও সভাপতি হিসেবে ভূমিকা পালন করেন জনাব নরেশ চন্দ্র মধু, পাবনা জেলা প্রতিনিধি, দৈনিক অবজারভার। পাবনার জেলা প্রশাসক জনাব বিশ্বাস রাসেল হোসেন উক্ত সেমিনারে সম্মানিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি ছিলেন পাবনার সিভিল সার্জন এর প্রতিনিধি ডা: আব্দুর রহিম ; দুর্নীতি দমন কমিশন, পাবনা জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো: খায়রুল হক এবং পাবনা প্রেসক্লাবের সভাপতি জনাব এবিএম ফজলুর রহমান।

সেমিনারের প্রধান অতিথি জনাব মোখলেসুর রহমান, উপ-পরিচালক, স্থানীয় সরকার বিভাগ, পাবনা তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে স্বাস্থ্যসেবা উন্নয়নের লক্ষ্যে সবাইকে নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে। বর্তমান সরকার স্বাস্থ্যসেবাকে জনগণের কাছে পোঁছানোর জন্য নিরলসভাবে কাজ করছে। সিভিল সার্জনের প্রতিনিধি ডা: আব্দুর রহিম উপস্থিত ছিলেন।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজয় টেলিভিশন ও দৈনিক কালের কন্ঠ এর পাবনা প্রতিনিধি জনাব প্রবীর সাহা। এরপর সম্মানিত আলোচকগণ মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে স্বাস্থ্য-সেবা বিষয়ে তাঁদের মূল্যবান মতামত ও পরামর্শ তুলে ধরেন।

আশা করা হচ্ছে, উক্ত সেমিনারের বক্তব্য এবং মুক্ত আলোচনার ফলে উত্থাপিত বিষয় সমূহ সবার (বিশেষ করে সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর) জন্য গুণগত ও মানসম্পন্ন স্বাস্থ্য-সেবা প্রদান নিশ্চিতকরণে সহায়ক ও কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে। দৈনিক অবজারভার এর পাবনা জেলা প্রতিনিধি জনাব নরেশ চন্দ্র মধু তাঁর বক্তব্যে তেমন আশা ব্যক্ত করেন।

বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রæত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন ।

বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে।

এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডবিøউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডবিøউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image